Luis Rubiales: FIFA Bans Luis Rubiales For 3 Years For Forced Kiss On Spain Player

Luis Rubiales: মহিলা ফুটবলারকে চুম্বন, নির্বাসিত স্পেনের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহিলাদের বিশ্বকাপ ফুটবল ফাইনালের পুুরষ্কার বিতরণী মঞ্চে চুম্বন কাণ্ডের জেরে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রাক্তন প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস-কে নির্বাসনের কড়া শাস্তি দিল ফিফা।

দেশ প্রথমবার মহিলা ফুটবলে বিশ্বসেরা হয়েছে। আবেগ-উত্তেজনা ধরে রাখতে পারেননি স্পেনের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস। তিনি পুরস্কার বিতরণের সময়ই চুম্বন করে বসেন স্পেনের বিশ্বজয়ী দলের ফুটবলার জেনি হারমোসোকে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে শুরু হয় তীব্র বিতর্ক। বিভিন্ন মহল থেকে রুবিয়ালেসের পদত্যাগের দাবি জানানো হয়। যদিও প্রথমে পদত্যাগ করতে রাজি হননি স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট।

তবে গত মাসে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। তাঁর বিরুদ্ধে ফিফার আচরণবিধি সংক্রান্ত ধারার ১৩ নম্বর অনুচ্ছেদ লঙ্ঘন করার অভিযোগ উঠেছে। সেই অভিযোগেই এবার রুবিয়ালেসকে ৩ বছরের জন্য ফুটবল থেকে নির্বাসিত করল ফিফা। এই সময়ের মধ্যে ফুটবল সংক্রান্ত কোনও কাজকর্মের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না রুবিয়ালেস।

ফিফার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘২০ আগস্ট, ২০২৩ তারিখে ফিফা মহিলা বিশ্বকাপ ফাইনালে যে ঘটনা ঘটেছিল, তার পরিপ্রেক্ষিতে লুইস রুবিয়ালেসকে প্রাথমিকভাবে ৯০ দিনের জন্য নির্বাসিত করা হয়েছিল। আজ তাঁকে ফিফা শৃঙ্খলারক্ষা কমিটির সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে ফিফা শৃঙ্খলা সংক্রান্ত বিধির অনুচ্ছেদ ১৩ লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে। সেই কারণেই স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতিকে ৩ বছরের জন্য জাতীয় ও আন্তর্জাতিক স্তরে ফুটবল সংক্রান্ত সব ধরনের কার্যকলাপ থেকে ৩ বছরের জন্য নির্বাসিত করা হয়েছে।’

ফিফার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, রুবিয়ালেস চাইলে ১০ দিনের মধ্যে নির্বাসনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন জানাতে পারেন। তিনি যদি এই আবেদন জানান, তাহলে ফিফা ফের এ বিষয়ে ভাবনাচিন্তা করতে পারে। তবে ১০ দিনের মধ্যে যদি রুবিয়ালেস আবেদন না জানান, তাহলে ফিফা শৃঙ্খলারক্ষা কমিটির সিদ্ধান্তই বহাল থাকবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest