make Rohit captain, Gavaskar said openly

এখনই কোহলিকে সরিয়ে রোহিতকে ক্যাপ্টেন করো, খোলাখুলি বললেন গাভাসকর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিরাট কোহলি ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি এই ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেবেন। রোহিত শর্মাকেই সম্ভবত পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হতে চলেছে। তবে এখনও পর্যন্ত সরকারি ভাবে কিছু জানানো হয়নি বিসিসিআই-এর তরফে। এর মাঝেই ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার সুনীল গাভাসকর দাবি করেছেন, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিত শর্মারই অধিনায়ক হওয়া উচিত। বিরাট কোহলির নয়। তার কারণও ব্যাখ্যা করেছেন গাভাস্কর।

প্রাক্তন ভারত অধিনায়ক বলছেন,”আগামী দুটো বিশ্বকাপেই রোহিতের (Rohit Sharma) অধিনায়কত্ব করা উচিত। বলা যেতে পারে দুটি বিশ্বকাপ কার্যত পরপর। একটা আগামী মাসে আরেকটা ঠিক এক বছর পরে। হাতে সময় বেশি নেই। এই সময়ে বারবার অধিনায়ক বদল ঠিক নয়। আর অবশ্যই এই দুটি বিশ্বকাপে অধিনায়কত্ব করার জন্য রোহিতই আমার প্রথম পছন্দ।” প্রসঙ্গত, আইপিএলের (IPl 2021) পরপরই আমিরশাহী এবং ওমানে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। তারপর আগামী বছরে দেশের মাটিতে ফের বিশ্বকাপ খেলতে নামবে মেন ইন ব্লু। কোহলির ঘোষণা অনুযায়ী এবারের বিশ্বকাপে নেতৃত্ব দেওয়ার কথা তাঁরই। কিন্তু গাভাসকর চাইছেন, বিশ্বকাপের আগেই দায়িত্ব দিয়ে দেওয়া হোক রোহিতকে।

বস্তুত, পরপর আইসিসি (ICC) ইভেন্টে ব্যর্থতার জেরে ক্রমশ চাপ বাড়ছিল অধিনায়ক কোহলির উপর। শোনা যাচ্ছিল টি-২০ বিশ্বকাপের পরই তাঁকে সরিতে নতুন কাউকে অধিনায়ক পদে আনতে পারে বোর্ড। স্বাভাবিকভাবেই, বিরাটের পর সহ-অধিনায়ক রোহিতের ভাগ্যে শিকে ছেঁড়া উচিত বলে মনে করছেন গাভাসকর।

বিরাটের পর রোহিতই যে ভারতের অধিনায়ক হতে চলেছেন, তা নিয়ে মোটামুটি নিশ্চিত ক্রিকেট মহল। গাভাসকরও সেটাই ধরে নিচ্ছেন। এবং সেটা ধরে নিয়েই টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক হিসাবে দু’জনের নাম প্রস্তাব করেছেন কিংবন্দন্তি। গাভাসকরের মতে রোহিতের ডেপুটি পদে দু’জনের নাম ভাবা যেতে পারে। প্রথম নাম লোকেশ রাহুলের। দ্বিতীয় নামটি ঋষভ পন্থ। গাভাসকর বলছেন,”টি-২০ দলের সহ-অধিনায়ক হিসাবে আমার প্রথম পছন্দ কে এল রাহুল। তবে ঋষভ পন্থের কথাও ভাবব। জেভাবে ও তারকাখচিত দিল্লি দলের নেতৃত্ব দিয়েছেন, তা বেশ প্রশংসনীয়। টি-২০ বিশ্বকাপে ওর মতো অধিনায়কই প্রয়োজন।”

বিরাটের সঙ্গে গাভাসকরের সম্পর্কে মোটেও ভাল নয়। এর আগে বহু বার কোহলির তীব্র সমালোচনা করতে শোনা গিয়েছে তাঁকে। এমন কী কোহলির স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গেও এই নিয়ে মনোমালিন্য হয়েছে। এ বার সুযোগ বুঝে কি ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছেন গাভাস্করও নিজেও? অনেকেই মনে করছেন, মুম্বই লবির কারণেই কোহলি নন, গাভাস্করের পছন্দের তালিকায় সব সময়ের থাকেন রোহিত। তবে অনেকের দাবি আবার, কোহলির উদ্ধত আচরণ এবং ব্যবহারের জন্যই নাকি তাঁকে বিশেষ পছন্দ করেন না গাভাস্কর।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest