আরও বড় হচ্ছে ICC টুর্নামেন্ট! বিশ্বকাপে দল বেড়ে ১৪, টি২০-তে ২০২৪ থেকে ২০ দল

এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রথম সারির টেস্ট দলগুলি ছাড়াও যাতে ওয়ান ডে স্ট্যাটাস পাওয়া ছোট দলগুলি এবং সহযোগী দেশগুলি বিশ্বকাপ খেলার সুযোগ পায়, সেদিকেই নজর দিল আইসিসি। সেকারণেই পুনরায় ওয়ান ডে বিশ্বকাপে দল সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা জানিয়ে দিল, ২০২৭ এবং ২০৩১ সালের বিশ্বকাপ ১০-এর বদলে ১৪টি দল নিয়ে হবে। ২০২৪ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০টি দল। চ্যাম্পিয়ন্স ট্রফি বা মিনি ওয়ার্ল্ড কাপও আবার শুরু হচ্ছে। অর্থাৎ বড় হচ্ছে বিশ্ব ক্রিকেটের পরিধি। মঙ্গলবার আইসিসি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক বিবৃতিতে আইসিসি জনিয়েছে, ‘২০২৭ এবং ২০৩১ বিশ্বকাপে মোট ৫৪টি ম্যাচ হবে, খেলবে ১৪টি দল। ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল খেলবে। মোট ৫৫টি ম্যাচ হবে’।

আরও পড়ুন: স্বপ্নভঙ্গ! টোকিয়ো যাওয়ার আশা কার্যত শেষ সাইনা-শ্রীকান্তের

২০১৫ সালের বিশ্বকাপে মোট ১৪টি দল খেলেছিল। কিন্তু গতবার, অর্থাৎ ২০১৯ বিশ্বকাপে আবার তা কমিয়ে ১০টি দলের করা হয়।চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ বার হয়েছিল ২০১৭ সালে। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ এবং ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। মোট ৮টি দল নিয়ে হবে মিনি বিশ্বকাপ।

এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। এই মাসেই সিদ্ধান্ত হবে জানিয়ে আইসিসি বিবৃতিতে লিখেছে, ‘আয়োজক দেশ কারা হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই মাসেই হবে। তবে এটা নিশ্চিত করে বলা যায়, প্রতিযোগিতা যেখানেই হোক না কেন, ভারতীয় ক্রিকেট বোর্ডই প্রতিযোগিতার আয়োজক হিসেবে থাকবে’।

আরও পড়ুন: দীর্ঘ টানাপোড়েনের পর মিলল ছাড়পত্র, বিরাটের সঙ্গে ইংল্যান্ড যাচ্ছেন অনুষ্কাও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest