Messi’s Maradona moment in FIFA World Cup 2022

Messi’s Maradona moment: এ যেন মেসিরূপী মারাদোনা! ১৯৮৬’র পুনরাবৃত্তি হল ২০২২ সালে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৯৮৬-র বিশ্বকাপে পশ্চিম জার্মানির বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও চাপে পড়তে হয়েছিল দিয়েগো মারাদোনার (Messi’s Maradona moment) আর্জেন্টিনাকে। জোড়া গোল শোধ করে ম্যাচে ফেরে প্রতিপক্ষ। ৩৬ বছর পর কাতারে রবিবাসরীয় রাতে মেসির (Messi) আর্জেন্টিনার শিবিরেও ফিরেছিল সেই বিভীষিকাময় স্মৃতি। সেবার বুরুচাগার গোলে নির্ধারিত সময়ে শেষ হয়েছিল ম্যাচ। কিন্তু এবার এক্সট্রা টাইম ছাপিয়ে পেনাল্টি শুটআউটের পর এল সেই মাহেন্দ্রক্ষণ। মেসির হাতে উঠল কাঙ্ক্ষিত বিশ্বকাপ।

৩৬ বছর পর শুধু বিশ্বকাপই জিতলেন না, নিজেকে কার্যত মারাদোনার সমকক্ষ করে তুললেন মেসি। এহেন মেসি আজ ‘রাজপুত্র’ নন, তিনিই রাজা। ব্যক্তিগত ভাবে ফুটবল বিশ্বের সব সম্মান তাঁর ঝুলিতে ছিল। এমন কী, এর আগে বিশ্বকাপ না জিতলেও ‘গোল্ডেন বল’ জিতেছিলেন ২০১৪ সালে। তবে ক্যারিয়ারের শেষ লগ্নে এসে নিজের সবটা উজার করে দিয়ে বিশ্বকাপটাও জিতলেন।

আরও পড়ুন: FIFA World Cup Qatar 2022: লড়াই করেও জিততে পারল না মরক্কো, বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স

এবার কিন্তু আর্জেন্তিনার দলে ছিলেন না মেসির বন্ধু আগুয়েরো। হৃদরোগের কারণে ফুটবলই ছেড়ে দিয়েছেন তিনি। তবে কাপ জিততে মরিয়া আর্জেন্তিনা সেই আগুয়েরোকে দলের সঙ্গেই রেখেছিল। এমন কী রিপোর্ট অনুযায়ী, তিনি মেসির সঙ্গে একই ঘরে ঘুমাচ্ছিলেন। সেই আগুয়েরোই মেসিকে কাঁধে তুলে নিয়ে ১৯৮৬-র ছবির পুনরাবৃত্তি ঘটালেন। মারাদোনা নিজের দলকে কাঁধে করে টেনে নিয়ে বিশ্বকাপ জিতিয়েছিলেন। মেসিও তাই করলেন। তবে মেসির হয়ে তাঁর সতীর্থরাও জান-প্রাণ দিয়ে দিয়েছিলেন এবার। যেন বিশ্বকাপটা দেশের থেকেও বেশি মেসির জন্য জিততে চেয়েছিলেন তাঁরা। এবং ম্যাচ শেষে মেসিকে নিয়ে সেই উচ্ছ্বাসে সেটাই যেন ধরা পড়ল।

আরও পড়ুন: FIFA WC 2022 Final Live Updates: টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে ট্রফি আর্জেন্টিনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest