মুকুটে জুড়ল নয়া পালক, নজির গড়ে দেশকে জেতালেন মিতালি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় মহিলা ক্রিকেটের অন্যতম সেরা আন্তর্জাতিক সুপারস্টার বা পোস্টার গার্ল নিঃসন্দেহে মিতালি রাজ। সেই তিনিই মহিলা আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে গড়ে ফেললেন এক অনন্য নজির। ইংল্যান্ডের মহিলা ক্রিকেটার শার্লট এডওয়ার্ডসকে টপকে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বাধিক রান সংগ্রাহক (টেস্ট, ওয়ান-ডে এবং টি-২০) হিসেবে শীর্ষে উঠে এলেন ভারতীয় টেস্ট দলের অধিনায়িক তথা ডান-হাতি ব্যাটসম্যান মিতালি রাজ।

একদিনের সিরিজের ফয়সালা হয়ে গিয়েছিল আগেই। শনিবার নিয়মরক্ষার ম্যাচে ঘাড়ের চোট সারিয়ে ফেরা মিতালি খেললেন অধিনায়কোচিত ইনিংস। ইংল্যান্ডের ২১৯ রান তাড়া করতে নেমে ভারত তোলে ৬ উইকেটে ২২০ রান, তিন বল বাকি থাকতেই। মিতালির ইনিংসে ছিল আটটি চার। ম্যাচের সেরা ভারত অধিনায়ক বলেছেন, “ডাগআউটে বসে থেকে ম্যাচ জেতা যায় না। তাই আমি দলের স্বার্থেই এই ম্যাচে খেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। ব্যাট করার সময় বুঝেছিলাম, এই রান তাড়া করতে হলে একটা ভাল পার্টনারশিপ তৈরি করা দরকার। সেখানে সতীর্থরা দারুণ সাহায্য করেছে। ম্যাচের শেষ বল পর্যন্ত উইকেটে থাকতে চেয়েছিলাম। সেই লক্ষ্যেও সফল হয়েছি। এই জয়টা তাই বেশি তৃপ্তিদায়ক মনে হচ্ছে।”

আরও পড়ুন: Euro 2020: ইউক্রেনকে গুঁড়িয়ে ইউরোর সেমিফাইনালে হ্যারি কেনের ইংল্যান্ড

২১৯ রান তাড়া করতে নেমে ভারতের শুরুটা ভালই করেন স্মৃতি মন্ধানা এবং শেফালি বর্মা। ২৯ বলে ১৯ রান করে শেফালি ফিরে গেলেও স্মৃতি উপহার দেন ৫৭ বলে ৪৯ রানের ইনিংস। তিনি মারেন আটটি চার। ওপেনিং জুটিতে ওঠে ৪৬ রান। তার পরেই শুরু হয়ে যায় মিতালির শাসন। প্রথমে হরমনপ্রীত কৌরের (১৬) সঙ্গে ৭৫ বলে ৫০, দীপ্তি শর্মার (১৮) সঙ্গে জুটি বেঁধে মূল্যবান ৩৩ রান এবং পরে স্নেহ রানার (২৪) সঙ্গেও ৫০ রানের জুটি গড়েন অধিনায়ক। তারই সঙ্গে চলতি সফরে ভারতীয় দলকে প্রথম জয়ও এনে দেন মিতালি।

বৃষ্টির কারণে শনিবারের ম্যাচ হয় ৪৭ ওভারের। ভেজা আবহাওয়ায় টসে জিতে মিতালি আগে ইংল্যান্ডকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান। ম্যাচের দ্বিতীয় ওভারে স্নেহ রানা শূন্য রানে ফিরিয়ে দেন ছন্দে থাকা ওপেনার ট্যামি বিউমোন্টকে। ইংল্যান্ডকে এই জায়গা থেকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন অধিনায়ক হিদার নাইট (৭১ বলে ৪৬) এবং ন্যাট শিভার (৫৯ বলে ৪৯)। ভারতীয় বোলিংকে এ দিন নেতৃত্ব দেন দীপ্তি শর্মা। এই অফস্পিনার ১০ ওভারে ৪৭ রানে তুলে নেন তিন উইকেট।

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড ২১৯ (হিদার নাইট ৪৬। দীপ্তি ৩-৪৭)। ভারত ২২০-৬ (মিতালি অপরাজিত ৭৫, স্মৃতি মন্ধানা ৪৯, স্নেহ রানা ২৪। সোফি এক্লেস্টোন ২-৩৬)। ভারত জয়ী ৪ উইকেটে।

আরও পড়ুন: সুইডেনকে হারিয়ে ইউরোর কোয়ার্টারে ইউক্রেন, গ্লাসগোয় বাঁধনহারা উৎসব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest