Mohammad Rizwan: Pak's Mohammad Rizwan dedicates World Cup hundred to 'brothers, sisters in Gaza'

Mohammad Rizwan: গাজার ভাই-বোনদের সেঞ্চুরি উৎসর্গ, শাস্তির মুখে পরবেন পাক ব্যাটার?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৪৫ তাড়া করে ম্যাচ জিতে অবাক করে দিয়েছে পাকিস্তান। বিশ্বকাপে যা ইতিহাস। ওই ম্যাচে সেঞ্চুরি করে নট আউট থেকে গিয়েছেন পাক কিপার মহম্মদ রিজওয়ান। তাঁর এই সেঞ্চুরি উৎসর্গ করেছেন গাজার ভাই-বোনদের। আর বিষয়টি নিয়ে শুরু হয়ে গেছে বিতর্ক।

ইজরায়েল-হামাস সংঘর্ষে মধ্যপ্রাচ্য অশান্ত। বাড়ছে মৃতের সংখ্যা। গাজা ভূখণ্ডে চলছে ইজরায়েলের দাদাগিরি। সেখানকার মানুষদের কান্না-অসহায়তা ছুঁয়ে যাচ্ছে পাকিস্তানের ক্রিকেটার মহম্মদ রিজওয়ানকে (Muhammad Rizwan)। বিশ্বকাপে (ICC World Cup 2023 ) শ্রীলঙ্কাকে হারানোর পরে পাক-তারকা গাজার মানুষের পাশে দাঁড়িয়েছেন। রিজওয়ান পোস্ট করে লিখেছেন, ”এই জয় গাজার ভাই-বোনদের জন্য। জয়ে অবদান রাখতে পেরে খুশি। গোটা দলের কৃতিত্ব। বিশেষ করে আবদুল্লা শাফিক এবং হাসান আলি কাজ সহজ করে দিয়েছে। দুর্দান্ত আতিথেয়তা এবং সমর্থনের জন্য হায়দরাবাদের মানুষকে কৃতজ্ঞতা জানাই।”

আরও পড়ুন: Asian Games: জয় হো…টেনিসে প্রথম সোনা ভারতের মিক্সড ডাবলসে বাজিমাত বোপান্না-রুতুজার

শ্রীলঙ্কার বিরুদ্ধে কঠিন লক্ষ্য তাড়া করে দলকে জেতাতে পেরে সন্তুষ্ট রিজ়ওয়ান। এ নিয়ে বলেছেন, ‘‘দেশের জন্য পারফর্ম করতে পারলে সব সময়-ই গর্ব হয়। এই অনুভূতি নিয়ে বলতে পারব না। তবে এমন জয়ের পর দলের সকলের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যাবে।’’ মঙ্গলবার ব্যাট করা সময় পায়ে টান ধরে ছিল তাঁর। মাঠে যন্ত্রণায় কাতরাতে দেখা যায় তাঁকে। পেশিতে টান ধরা নিয়ে ম্যাচের রিজ়ওয়ান মজা করে বলেছেন, ‘‘পেশিতে টান ধরেছিল। এখন কোনও সমস্যা নেই। আমার মাঝে মাঝে এ রকম হয়। যন্ত্রণা উপেক্ষা করেই খেলি। কখনও টান ধরে, আবার কখনও অভিনয়ও করি।’’

তাঁর অনবদ্য লড়াইয়ের প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞেরা। তবু সমস্যায় পড়তে পারেন তিনি। আইসিসির কোনও প্রতিযোগিতায় রাজনৈতিক বার্তা দেওয়া যায় না। ভারতের প্রাক্তন ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি তাঁর কিপিং গ্লাভসে সেনা বলিদান লোগো লাগিয়েছিলেন। ধোনিকে ওই লোগো বাদ দিতে হয়েছিল। রিজওয়ান একই কাজ করেছেন। তা হলে? ক্রিকেট বিশেষজ্ঞদের মতে ভারতীয় সমর্থকরা যতই রিজওয়ানকে কাঠগড়ায় তুলুক কিন্তু বিশেষ কিছু বলা যাবে না। কারণ তিনি মাঠের বাইরে এই মন্তব্য করেছেন। তাই আইসিসি এ নিয়ে কোনও পদক্ষেপ নিতে পারবে না। তাতেও বিতর্ক যে থামবে না, বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: IND Vs AFG: ICC World Cup: ঘরের মাঠে ভারতকে বেগ দিচ্ছে আফগানিস্তান, ২৭২ স্কোর রশিদদের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest