Morocco beat Spain, new Hero Yassine Bounou

Morocco: নয়া নায়ক ‘বোনো’, প্যালেস্টাইনের পতাকা হাতে ‌সেলিব্রেশন মরক্কোর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে প্রি–কোয়ার্টারে উঠেছিল মরক্কো। কিন্তু হেরে যেতে হয় পশ্চিম জার্মানির কাছে। তার ঠিক ৩৬ বছর পর আরও একধাপ এগোল মরক্কো। ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আফ্রিকার এই দেশটি। মঙ্গলবার কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে প্রি–কোয়ার্টার পর্বের ম্যাচে ২০১০ বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে টাইব্রেকারে হারিয়ে শেষ আট নিশ্চিত করে মরক্কো।

বোনো নামের যে মানুষটি ফুটবল প্রেমীদের কাছে অচেনা একটি নাম ছিল, সেই বোনোই এখন বিশ্ব ফুটবলের নায়ক! বোনো দেখালেন, মন জয় করলেন। নিজের নামকে চেনালেন গোটা বিশ্বকে। পরপর তিনটি শট ফিরিয়ে দিয়ে বিশ্বকাপের অন্যতম ফেভারিট স্পেনকে একাই রুখে দিলেন বোনো। গড়লেন এক নতুন ইতিহাস।

মঙ্গলবার স্পেনকে হারানোর পর হাকিমিরা এই জয় উদযাপন করল প্যালেস্টাইনের পতাকা হাতে। এটা ঘটনা, মুসলিম সম্প্রদায়ের ওপর ইজরায়েলের বর্বর হামলার প্রতিবাদ জানাতে কানাডা ম্যাচ শেষেও একইভাবে জয় উদযাপন করেছিল মরক্কো। ঐতিহাসিক জয়ের পর ফের একইভাবে উদযাপন করে বিশ্বের সামনে ইজরায়েলের বর্বরতার বিষয়টি তুলে আনল আফ্রিকার দেশ মরক্কো।

দীর্ঘদেহী বোনো টাইব্রেকারে পরপর সেভ করে দেন পাবলো সারাবিয়া, কার্লোস সোলার ও সের্জিও বুস্কেটসের শট। ফলে ৩-০ গোলে জয় পায় মরক্কো। নতুন এক ইতিহাস গড়ে দেশটি। আর সেই ইতিহাসের মহানায়ক বোনো।

১৯৯১ সালে মন্ট্রিলে জন্মগ্রহণ করেন বোনো। অল্প বয়সে মরক্কোতে চলে যান। মাত্র 8 বছর বয়সে উইডাদ কাসাব্লাঙ্কা ক্লাবে যোগদান করেন। ১৯ বছর বয়স পর্যন্ত সেখানে ছিলেন এবং তাদের সিনিয়র দলের হয়ে ১১টি ম্যাচে অংশগ্রহনে করেছেন বোনো। ২১ বছর বয়সে স্পেনের পাওয়ার হাউস অ্যাটলেটিকো মাদ্রিদের বি দলের হয়ে দুটি মৌসুম খেলেছেন বোনো। কিন্তু মুল দলে কখনো জায়গা করতে পারেননি। ২০১৪ সালে স্পেনের দ্বিতীয় বিভাগে দুটি মৌসুম খেলেছেন বোনো। এরপর তিনি গিরোনায় চলে আসেন এবং ২০১৯ পর্যন্ত লা লিগায় খেলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest