Morocco’s Atlas Lions receive hero’s welcome on return home

Morocco: আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনাল, দেশে ফিরে বিজয়ীর সম্মান অ্যাটলাস লায়ন্সরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস তৈরি করলেও স্বপ্ন পূরণ হয়নি আশরাফ হাকিমিদের (Morocco)। শেষ চারের লড়াইয়ের পর তৃতীয় স্থানের ম্যাচেও মরক্কোকে হারতে হয়েছে ক্রোয়েশিয়ার কাছে। শেষটা ভাল হয়নি। তাও দেশের মানুষের কাছে নায়কের সম্মান পেলেন মরক্কোর ফুটবলাররা।

৩২টি দলের মধ্যে বিশ্বকাপের শেষ চারে পৌঁছনো সেই দেশের ফুটবলপ্রেমীদের জন্য অনেক বড় বিষয় এবং গর্বের তথা আনন্দের বিষয়। মরক্কোর সামনে পরাজিত হয়েছে স্পেন, পর্তুগালের মতো বিশ্ব ফুটবলের তাবড় দল। তাই বিশ্বকাপ অধরা থাকলেও বিজয়ীর মতোই দেশে বরণ করে নেওয়া হল হাকিমি-জিয়েচদের। মরক্কোর রাজধানী কাসাব্ল্যান্সায় হাজার হাজার ফুটবলপ্রেমী উপস্থিত হয়েছিলেন বিশ্বকাপের সেমিফাইনাল খেলা মরক্কো দলকে স্বাগত জানানোর জন্য। কাতারে কাতারে মানুষের ঢল ছিল চোখে পড়ার মতো। ওপেন হুড বাসে তাঁদের নিয়ে যাওয়া হয় শহরের রাস্তা দিয়ে।

আরও পড়ুন: Emiliano Martinez: বিশ্বকাপে গোল্ডেন গ্লাভ জয়ের পরে ‘অশ্লীল’ অঙ্গভঙ্গি মার্টিনেজের

হাকিমিদের বিমান মরক্কোতে পৌঁছনোর পর, সেখানকার রাজধানী রাবাতের রাজপথের ভিড় ছিল দেখার মতো। লাল আতসবাজি, স্লোগান এবং পতাকা নিয়ে হাজার হাজার মরোক্কান দেশের ফুটবলারদের শুভেচ্ছা জানাতে জড়ো হয়েছিল। জাতীয় পতাকা, জাতীয় দলের জার্সি গায়ে ফুটবলপ্রেমীরা উৎসবে মাতেন। অনেকে এসেছিলেন ড্রাম নিয়ে। আনন্দে মাতোয়ারা বহু মানুষকে নাচতে বা লাফাতে দেখা গিয়েছে। কেউ কেউ আবার আতসবাজি ফাটিয়েছেন। অনেকে ফুটবলারদের ছোঁয়ার চেষ্টা করছিলেন।

ফুটবলারদের এখন জাতীয় নায়কের চোখে দেখছে দেশবাসী। সাধারণ মানুষের উন্মাদনায় আপ্লুত মরক্কোর কোচ, ফুটবলাররাও। হাসি মুখে হাত নেড়ে তাঁরা মানুষের আবেগ, ভালবাসার জবাব দেন। কয়েক জন ফুটবলার জনতার দিকে চুম্বন ছুড়ে দেন।

 

পরে মরক্কোর ফুটবলাররা তাঁদের মায়েদের সঙ্গে হাজির হয়েছিলেন মরক্কোর রাজার কাছে। মায়েদের উপস্থিতিতে মরোক্কান ফুটবলারদের দেশের সর্বোচ্চ সম্মান জানানো হয়েছে।

আরও পড়ুন: Lionel Messi: মেসিকে বিশেষ সম্মান, জায়গা পাচ্ছেন আর্জেন্টিনার টাকায়

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest