Neeraj Chopra Becomes 2nd Indian To Win A World Athletics Championships Medal With Silver In Oregon

World Athletics Championship 2022: ১৯ বছরের খরা কাটিয়ে রূপো জয় Neeraj Chopra-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৯ বছর পর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জয় ভারতের। জ্যাভলিনে রুপো জয় নীরজ চোপড়ার। ৮৮.১৩ মিটার দূরে জ্যাভলিনে ছুড়ে রুপো পেলেন তিনি। ২০০৩ সালে অঞ্জু ববি জর্জের পর বিশ্বচ্যাম্পিয়নশিপে আবার পদক জিতল ভারত।

রবিবাসরীয় সকালে প্রথম থ্রো ফাউল করেন নীরজ (Neeraj Chopra)। দ্বিতীয় ও তৃতীয় থ্রো যায় যথাক্রমে ৮২.৩৯ মিটার এবং ৮৬.৩৭ মিটার। কিন্তু পদক জয় থেকে তখনও দূরেই ছিলেন ২৪ বছরের নীরজ। তিনটি করে থ্রোয়ের পর ১২ জন ফাইনালিস্টের মধ্যে প্রথম আট জনকে বেছে নেওয়া হয়। তাঁরা ফের তিন বার জ্যাভলিন ছোড়ার সুযোগ পান। নিজের চতুর্থ থ্রোয়ে ৮৮.১৩ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন নীরজ। সেই থ্রোয়েই পদক জয়ের আশা বাড়িয়ে দেন তিনি। পিটারসের পরেই নাম উঠে আসে তাঁর। নীরজের পঞ্চম থ্রোটি বাতিল হয়। তাতে পদক জয়ের ক্ষেত্রে কোনও ক্ষতি হয়নি।

আরও পড়ুন: Sourav Ganguly: ন্যাটওয়েস্ট জয়ের ২০ বছর পূর্তি, ব্রিটেনের পার্লামেন্টে সংবর্ধনা সৌরভকে

টোকিয়ো অলিম্পিক্সে গত বছর সোনা জিতেছিলেন নীরজ। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জন করতে প্রয়োজন ছিল ৮৩.৫০ মিটার দূরে জ্যাভলিন ছোড়া। প্রথম থ্রোতে ৮৮.৩৯ মিটার ছুড়ে সেই কাজটাই করে ফেলেছিলেন নীরজ। দ্বিতীয় সুযোগের আর প্রয়োজন ছিল না।

ফাইনালে নীরজ হারলেন পিটারসের কাছেই। তিনি জ্যাভলিন ছোড়েন ৯০.৫৪ মিটার। সোনা জিতলেন তিনি। গত বারও বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন তিনি। ব্রোঞ্জ পেলেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেজ। টোকিয়ো অলিম্পিক্সে রুপো পেয়েছিলেন তিনি। ভাদলেজ জ্যাভলিন ছোড়েন ৮৮.০৯ মিটার।

নীরজ চোপড়ার পদক নিশ্চিত হতেই আনন্দের জোয়ার তাঁর পানিপথের বাড়িতে। পরিবারের মহিলারা আনন্দে গানের তালে নাচলেন। চলল মিষ্টি বিতরণ।

আরও পড়ুন: Wriddhiman Saha: অসাধারণ কেরিয়ারের পুরস্কার, বঙ্গভূষণ পাচ্ছেন ঋদ্ধিমান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest