Asian Games 2023: Neeraj Chopra defends Asian Games gold with 88.88m throw, Kishore Jena bags silver

Asian Games 2023: চিনের চক্রান্ত ব্যর্থ করে ফের এশিয়াডে সোনা নীরজের, রুপো জিতলেন কিশোর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতেছিলেন। ৫ বছর পর হাংঝাউয়ে সেই খেতাব ধরে রাখলেন নীরজ চোপড়া। কিশোর জেনার সঙ্গে দুর্দান্ত লড়াই হলেও, শেষপর্যন্ত সতীর্থকে টেক্কা দিলেন নীরজ। তিনি সোনা জিতলেন, কিশোর পেলেন রুপো। একই ইভেন্টে দুই ভারতীয়র পদক দেশের সম্মান বাড়াল।

নীরজ হাংঝাউতে হেসে খেলে সোনা জিতে নেবেন বলেই অনেকে মনে করেছিলেন। কারণ পাকিস্তানের আরশাদ নাদিম (Arshad Nadeem) চোটের জন্য, শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নেওয়ায় নীরজের কাজটা অনেকটাই সহজ হয়ে গিয়েছিল। তবে এদিন নীরজ লড়লেন দেশের আরেক বীর জ্যাভলিন থ্রোয়ারের সঙ্গে। তিনি কিশোর কুমার জেনা ( Kishore Kumar Jena)! দুই ভারতীয় এদিন এশিয়ান মঞ্চে লড়াই করলেন শ্রেষ্ঠত্বের জন্য়।

আরও পড়ুন: Asia Cup Final IND vs SL : রবিবার ভেস্তে গেলে রিজার্ভ ডে, কোন নিয়মে খেলা হবে সোমবার?

এদিন নীরজের প্রথম থ্রোটি ৮৫ মিটারের আশেপাশে ছিল বলেই মনে হচ্ছিল খালি চোখে, তবে ম্য়াচ আধিকারিকরা দীর্ঘক্ষণ ভাবনাচিন্তার পর সেই থ্রো বাতিল করে নীরজকে পুণরায় ছু়ড়তে বলেন। দ্বিতীয় প্রচেষ্টায় নীরজের প্রথম থ্রো ৮২.৩৮ মিটার স্পর্শ করে। এরপর দ্বিতীয় থ্রোয়ে নীরজের জ্য়াভলিন ছুঁয়ে ফেলে ৮৪.৪৯ মিটার। তৃতীয় থ্রোয়ে নীরজ ফাউল করেন। চতুর্থ থ্রোয়ে নীরজ ছুঁড়ে ফেলেন ৮৮.৮৮ মিটার। পঞ্চম থ্রোয়ে নীরজের বল্লম স্পর্শ করে ৮০.৮০ মিটার। ষষ্ঠ থ্রো নীরজের বাতিল হয়ে যায়।

অন্যদিকে এদিন কিশোরের বল্লম প্রথম থ্রোয়ে ৮১.২৬ মিটার দূরে গিয়েছিল। চূড়ান্ত অপেশাদারিত্ব দেখালেন আয়োজক চিনের রেফারিরা। লাইনে পা পড়ল না, অথচ কিশোরকুমার জেনার থ্রো ফাউল করে দেওয়া হয়েছে। সেইসময় তীব্র প্রতিবাদ করেন কিশোর এবং নীরজ। তারপর সিদ্ধান্ত বদল করে বৈধ থ্রো বলা হল। ছুটে আসেন নীরজ। স্বদেশীয়র সঙ্গে অন্যায় হল, তা তিনি বুঝে গিয়েছিলেন, কারণ খুব ভালো করে তিনি লক্ষ্য করেছিলেন কিশোরের থ্রো। এরপর নীরজ-কিশোর মিলে রিভিউয়ের কথা বলায় সিদ্ধান্ত বদলায়। এদিন তৃতীয় থ্রোয়ে কিশোর ৮৭.৫৪ মিটার ছু়ড়ে দিয়েছিলেন, তখন কিন্তু নীরজের  ৮৮.৮৮ মিটার থ্রো হয়নি। অনেকেই মনে করেছিলেন যে, নীরজের মঞ্চে আলো কেড়ে নেবেন কিশোর।

তবে শেষ পর্যন্ত কিশোরের শেষ হাসি কেড়ে নিয়েছিলেন নীরজ। কিশোরের এদিন প্রথম পাঁচটি থ্রোয়ের দূরত্ব ছিল যথাক্রমে ৮১.২৬, ৭৯.৭৬, ৮৬.৭৭, ৮৭.৬৫ মিটার। নীরজের মতো কিশোরের ষষ্ঠ থ্রোটিও ফাউল হয়ে যায়।  তবে ইভেন্ট শেষের পর নীরজ-কিশোরের এক পতাকায় মুড়ে থাকার মুহূর্তটিই দেশবাসীর মনে থেকে যাবে।

আরও পড়ুন: Asian Games 2023: পাকিস্তানকে ১০ গোল! এশিয়ান গেমসের হকিতে সেমিফাইনালে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest