Neeraj Chopra made a huge leap in the World Ranking, thanks to winning gold

World Ranking: সোনা জয়ের সুবাদে বিশ্বব়্যাঙ্কিংয়ে বিশাল লাফ দিলেন নীরজ চোপড়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টোকিওর ট্র্যাকে দুরন্ত পারফর্ম্যান্সের পুরস্কারস্বরূপ অলিম্পিক্সের সোনার মেডেল গলায় ঝুলিয়েছেন নীরজ চোপড়া। এবার টোকিওয় সোনা জয়ের স্বীকৃতি মিলল জ্যাভেলিন থ্রো-র বিশ্বব়্যাঙ্কিংয়ে।

টোকিও অলিম্পিক্সে চ্যাম্পিয়ন হওয়ার পর ভারতীয় জ্যাভেলিন থ্রোয়ার বিশ্বব়্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিলেন। প্রথম দশের বাইরে থেকে এক লাফে দু’নম্বরে চলে এলেন নীরজ। অলিম্পিক্সের আগে নীরজের বিশ্বব়্যাঙ্কিং ছিল ১৬। অলিম্পিক্সের সাফল্যই ২৩ বছর বয়সী ভারতীয় অ্যাথলিটকে এনে ফেলে প্রথম সারিতে। তিনি উন্নতি করেন ১৪ ধাপ।

আরও পড়ুন: India vs England: লন্ডন পাড়ি বিরাটদের, লর্ডসের গ্যালারিতে দেখা যাবে সৌরভকেও

এই মুহূর্তে নীরজের সামনে রয়েছেন কেবল জার্মানির জোহানেস ভেটের, যাঁর সংগ্রহে রয়েছে ১৩৯৬ পয়েন্ট। বর্তমানে নীরজের পকেটে রয়েছে ১৩১৫ পয়েন্ট। পোল্যান্ডের মার্সিন ক্রুকউস্কি তিন নম্বরে রয়েছে। অলিম্পিকে রুপো ও ব্রোঞ্জ জয়ী দুই চেক থ্রোয়ার রয়েছে যথাক্রমে ৪ ও ৮ নম্বরে।

অলিম্পিকের আগে ২০শে জুলাই শেষবার জ্যাভলিন থ্রোয়ারদের RANKING প্রকাশ হয়েছিল। সেখানে ১৬ নম্বরে ছিলেন নীরজ। আর একটা সোনা ১৪ ধাপ তুলে নিয়ে এসেছে নীরজকে। সামনে তেেমন প্রতিযোগিতা নেই। নীরজ এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে আগামি বিশ্বচ্যাম্পিয়নশিপের জন্য। সেই চ্যাম্পিয়নশিপে যদি চ্যাম্পিয়ন হতে পারেন ভারতীয় থ্রোয়ার, তবে বিশ্বের ১ নম্বর জ্যাভলিন থ্রোয়ারের জায়গা নিয়ে নেবেন নীরজ চোপড়া।

উল্লেখ্য, গত ৭ অগস্ট টোকিও অলিম্পিক্সে ছেলেদের জ্যাভেলিন থ্রোয়ে সোনা জেতেন নীরজ চোপড়া। ফাইনালে দ্বিতীয় প্রচেষ্টায় তিনি ৮৭.৫৮ মিটার দূরত্বে জ্যাভেলিন ছুঁড়ে গোল্ড মেডেল জিতে নেন। তিনিই ভারতের প্রথম ক্রীড়াবিদ, যিনি অলিম্পিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে সোনা জিতলেন।

আরও পড়ুন: ঝোড়ো হাফ-সেঞ্চুরি করে দলকে The Hundred-এর ফাইনালে তুললেন স্মৃতি মন্ধনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest