New Zealand beats Afghanistan in T20 World Cup 2021

T20 World Cup 2021: হার আফগানদের, বিশ্বকাপ থেকে ছুটি হয়ে গেল বিরাট কোহলিদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে হারই ভারতের বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছিল। আজ আফগানবাহিনীকে হারিয়ে বিরাট কোহলিদের কফিনে শেষ পেরেকটি পুঁতে দিলেন কেন উইলিয়ামসনরা। সাঙ্গ হল সমস্ত হিসেব-নিকেশের পালা। এবারের মতো বিশ্বকাপ সফর শেষ টুর্নামেন্টের অন্যতম ‘ফেভারিট’ টিম ইন্ডিয়ার। সিনিয়র দলের জার্সি গায়ে আইসিসি টুর্নামেন্ট জয়ের ইতিহাস অধরাই রয়ে গেল ক্যাপ্টেন কোহলির। যে দল বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার হিসেবে খেলতে এসেছিল মরুশহরে, সেই দলই ছিটকে গেল লজ্জাজনক ভাবে।

রবিবার আবু ধাবিতে দুপুরের খেলায় টসে জিতে ব্যাট নিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। কিন্তু যে পরিকল্পনা নিয়ে তিনি ব্যাট নিয়েছিলেন তা কাজে এল না। শুরু থেকেই নিয়ন্ত্রিত বল করলেন টিম সাউদি, ট্রেন্ট বোল্টরা। এক মাত্র নাজিবুল্লাহ জাদরান ছাড়া কেউ রান পেলেন না। ৪৮ বলে ৭৩ করেন জাদরান। ২০ ওভারে ৮ উইকেটে ১২৪ রানে শেষ হয় আফগানদের ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে বোল্ট ৩টি ও সাউদি ২টি উইকেট নেন।

রান তাড়া করতে নেমে কোনও তাড়াহুড়ো দেখা গেল না কিউয়ি ব্যাটারদের মধ্যে। হিসাব কষে খেললেন তাঁরা। পাওয়ার প্লে-র মধ্যে রশিদ খান বল করতে না আসায় খানিক সুবিধা হল তাঁদের। ড্যারিল মিচেল আউট হওয়ার পরে দলের দুই অভিজ্ঞ ব্যাটার মার্টিন গাপ্টিল ও কেন উইলিয়ামসন জুটি বাঁধেন। ধীরে ধীরে দলের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন তাঁরা।

বল করতে এসে অবশ্য সেই জুটি ভাঙেন রশিদ। ২৮ রানের মাথায় গাপ্টিলকে বোল্ড করেন তিনি। এর সঙ্গেই টি২০-তে ৪০০ উইকেটের মালিক হলেন এই লেগ স্পিনার। গাপ্টিল আউট হওয়ার পরে রানের গতি কিছুটা কমে নিউজিল্যান্ডের। কিন্তু লক্ষ্য কম থাকায় খুব বেশি সমস্যা হয়নি। স্বভাবসিদ্ধ ঠান্ডা মাথায় খেললেন অধিনায়ক উইলিয়ামসন। খারাপ হলে বাউন্ডারি এল। অনেক চেষ্টা করেও আর উইকেট তুলতে পারেনি আফগানিস্তান। শেষ পর্যন্ত ১১ বল বাকি থাকতে উইকেটে ম্যাচ জিতে যান উইলিয়ামসনরা। অধিনায়ক নিজে ৪০ করেন রান। অন্য দিকে ডেভন কনওয়ে ৩৬ করে অপরাজিত থাকেন।

এর ফলে সোমবার নামিবিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়াল। সেই ম্যাচে জিতলেও পয়েন্টের বিচারে শেষ চারে যাওয়ার আশা আর নেই ভারতের। টি২০-তে অধিনায়ক হিসাবে নিজের শেষ টুর্নামেন্ট থেকেও খালি হাতে ফিরতে হল কোহলিকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest