EURO 2020: মেসিডোনিয়াকে উড়িয়ে গ্রুপ শীর্ষে থেকেই শেষ ষোলোয় ডাচরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেন ও অস্ট্রিয়ার বিরুদ্ধে পরপর দু’ম্যাচ জিতে আগেই শেষ ষোলোর টিকিট আদায় করে নিয়েছে হল্যান্ড। লিগ টেবিলের সবার নিচে থাকা নর্থ ম্যাসিডোনিয়ার বিরুদ্ধে ডাচদের ম্যাচটা ছিল একেবারে নিয়মরক্ষার। ইতালি যেমন আগের দিন ওয়েলসের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে প্রথম একাদশে ৮ জন ফুটবলার পরিবর্তন করেছিলেন। হল্যান্ড কোচ ফ্র‌্যাঙ্ক ডি বোয়ে নর্থ ম্যাসিডোনিয়ার বিরুদ্ধে রবার্তো মানচিনির রাস্তায় হাঁটেননি। নিয়মরক্ষার ম্যাচ হলেও পুরো শক্তি নিয়ে খেলতে নেমেছিলেন। মাত্র দুটি পরিবর্তন করেছিলেন। আসলে প্রথম একাদশে আমূল বদল করে নক আউটের আগে দলের ছন্দ নষ্ট করতে চাননি ডাচ কোচ ফ্র‌্যাঙ্ক ডি বোয়ে। তৃতীয় ম্যাচেও ধারাবাহিকতা দেখালেন মেমফিস ডিপেরা। ৩–০ ব্যবধানে জিতে নক আউটের আগে আত্মবিশ্বাস আরও বাড়িয়ে নিল হল্যান্ড।

প্রথমার্ধে মেসিডোনিয়া চেষ্টা করেছিল। একটি গোল অফ সাইডের কারণে বাতিল হয়, একটি শট পোস্টে লেগে প্রতিহত হয়। কিন্তু নেদারল্যান্ডসকে দুরন্ত কাউন্টার অ্যাটাক থেকে এগিয়ে দেন সদ্য বার্সেলোনায় সই করা ডিপে। এরপর প্রথমার্ধেই ডামফ্রাইস সহজ সুযোগ না হারালে ব্যবধান বাড়িয়ে ফেলতে পারত নেদারল্যান্ডস।

আরও পড়ুন: WTC Final live streaming- কোন চ্যানেল ও অ্যাপে দেখবেন এই ম্যাচ

৫১ মিনিটে ব্যবধান বাড়াল নেদারল্যান্ডস। ডিপের বাড়ানো বল গোল করতে ভুল করেননি উইনালড্যাম। ৫৮ মিনিটে আবার গোল করেন পিএসজি তারকা। তিনি দলের অধিনায়কও বটে। ডিপে ৬৫ মিনিট মাঠে ছিলেন। তাঁকে দলে নিয়ে বার্সেলোনা যে ভুল করেনি সেটা প্রমাণ করে দিলেন। প্রচণ্ড পরিশ্রম করলেন। দলের রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের দেখে নিতে পারলেন কোচ।

৩-৪-১-২ ফরমেশনে ডাচদের আটকানো সহজ ছিল না। ডিফেন্সে ডি লিট, ব্লিন্ড, ভ্রিজ বিপক্ষ দলকে সুযোগ দেননি। অবশ্য মেসিডোনিয়াকে দিয়ে বিচার করলে হবে না। এরপর বুদাপেস্টে আরও কঠিন লড়াই অপেক্ষা করছে কমলা ব্রিগেডের জন্য। কিন্তু যেভাবে গত তিনটি ম্যাচে দাপট নিয়ে খেলল নেদারল্যান্ডস তাতে তাঁদের সর্মথকরা ভাল কিছুর আশা করতেই পারেন। অন্তত শেষ চারে নেদারল্যান্ডসকে দেখা যাচ্ছে এখন থেকেই।

আরও পড়ুন: EURO 2020: প্রথম দল হিসাবে ইউরোর ইতিহাসে অনন্য নজির ডেনমার্কের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest