Praful Patel trying to torpedo tournament, says Supreme Court

AIFF Case: ‘আপনি ভারতীয় ফুটবলকে শেষ করে দিয়েছেন’, সুপ্রিম কোর্টের তোপের মুখে প্রফুল্ল প্যাটেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তিনিই ভারতীয় ফুটবলকে শেষ করে দিয়েছেন, এমন কানাঘুষো চলছিল সর্বত্রই। সেই কথারই মান্যতা দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ভারতের সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, ভারতীয় ফুটবলের উন্নতির অন্তরায় হয়ে দাঁড়িয়েছিলেন প্রফূল প্যাটেল (Praful Patel)। তিনি দীর্ঘ দু’দশকের কাছাকাছি ক্ষমতায় থেকে ফুটবল শেষ করে দিয়েছেন।

সোমবার ভারতীয় ফুটবলের উপর থেকে প্রশাসক কমিটিকে (সিওএ) সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে এআইএফএফ নির্বাচন পিছিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে তারা। সেই নির্দেশ মেনে আগামী ২ সেপ্টেম্বর নির্বাচনের দিন ঘোষণা হয়েছে। সোমবারের শুনানিতে প্রফুল্লকে একহাত নিয়েছেন বিচারপতিরা। ভারতীয় ফুটবলের বর্তমান অবস্থার জন্য তাঁকেই দায়ী করেছে দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টে প্রফুল্লের হয়ে উপস্থিত ছিলেন আইনজীবী কপিল সিব্বল। তিনি জানান, এআইএফএফ নির্বাচনের তদারকির জন্য সুপ্রিম কোর্ট যে রিটার্নিং অফিসার নিয়োগ করতে চাইছে তাতে কয়েকটি রাজ্য সংস্থার আপত্তি রয়েছে। এই মন্তব্যের পরেই ক্ষুব্ধ হন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। প্রফুল্লের উদ্দেশে তিনি বলেন, ‘‘আপনি বিশ্বকাপ আয়োজনে বাধা দিচ্ছিলেন। আপনি ভারতীয় ফুটবলকে ধ্বংস করার চেষ্টা করেছেন। সেটা এখনও করে চলেছেন। আমরা আপনাকে বুঝে নেব।’’

আরও পড়ুন: CWG 2022: স্বপ্নপূরণ সিন্ধুর, প্রথমবার কমনওয়েলথ গেমস সিঙ্গলসে জিতলেন সোনা

ভারতের সর্বোচ্চ বিচারালয় কোনও ফুটবল প্রশাসকের বিপক্ষে এমন বলছেন, সেটি আদৌ কখনও হয়েছে কিনা সন্দেহ। প্রফূল ক্ষমতার লোভে দীর্ঘদিন ধরে ফেডারেশনের প্রেসিডেন্ট ছিলেন। তাঁর আমলে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ হয়েছিল, কিন্তু তিনি সেটি নিজের স্বার্থে ব্যবহার করেছিলেন। এবার এমনিতেই তাঁকে ক্ষমতার গদি থেকে সরতে হবে। তিনি তিনটি টার্মে প্রেসিডেন্ট হয়েছেন বিনা নির্বাচনে। এবার আদালত দিন দিয়েছে, সেই হিসেবে ২ সেপ্টেম্বর নির্বাচন হবে।

সুপ্রিম কোর্টে প্রফুল্লের হয়ে সিব্বল জানিয়েছেন, তিনি চেয়েছিলেন নির্বাচন হোক। মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব তাঁর আমলেই দেওয়া হয়েছিল। তিনি চান, যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন হোক ও ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নেওয়া হোক। এই বক্তব্যের পরে বিচারপতি চন্দ্রচূড় প্রশ্ন করেন, এআইএফএফ-এর নির্বাচন হলে কি ফিফায় নিজের পদ থেকে সরে দাঁড়াবেন প্রফুল্ল? জবাবে প্রফুল্ল জানিয়েছেন, তিনি সেখানে নির্বাচিত প্রতিনিধি। ভারতীয় ফুটবলের ভালর জন্যই সেখানে লড়াই করছেন তিনি।

আরও পড়ুন: Jhulan Goswami: ক্রিকেটকে ‘বাই বাই’ ঝুলনের! লর্ডসে খেলবেন বিদায়ী ম্যাচ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest