PV Sindhu beats Bing jiao in badminton, get bronze medal

সিন্ধুগর্জনে উড়ে গেল চিনা প্রতিরোধ, স্ট্রেট গেমে জিতে ভারত পেল ব্রোঞ্জ

বিশ্বের এক নম্বরের কাছে সেমিফাইনালে হেরে সোনার দৌড় থেকে ছিটকে গিয়েছিলেন পিভি সিন্ধু। হৃদয় ভেঙেছিল গোটা দেশের। কিন্তু সেই ম্যাচের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই অলিম্পিকের মঞ্চে দুরন্ত প্রত্যাবর্তন ভারতের ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুর (PV Sindhu)। রবিবার অলিম্পিকে বিশ্বের ন’ নম্বর চিনের হে বিং জিয়াওকে স্ট্রেট গেমে হারিয়ে ব্রোঞ্জ জিতলেন তিনি। খেলার ফল সিন্ধুর পক্ষে ২১-১৩, ২১-১৫। শুধু ব্রোঞ্জ জেতাই নয়, ভারতের প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসেবে টানা দু’টি অলিম্পিকে পদক জয়ের নজিরও গড়ে ফেললেন তিনি।

শনিবারের ভুল থেকে শিক্ষা নিয়ে যেন রবিবার খেলতে নেমেছিলেন সিন্ধু। নেটের সামনে খেলা হোক বা স্ম্যাশ, কোনও কিছুতেই প্রতিপক্ষকে জমি দিলেন না তিনি। লম্বা র‍্যালিতেও দাপট দেখালেন তিনিই। রবিবার সিন্ধুর লড়াইয়ের বিরুদ্ধে চিনের বিংজিয়ায়োর কাছে যেন কোনও উত্তরই ছিল না।সোনার স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল আগেই। সেমিফাইনালে তাই জু – ইং – এর বিরুদ্ধে স্ট্রেট গেমে হেরে গিয়ে স্বপ্ন সফল হয়নি পি ভি সিন্ধুর। অথচ রিওতে রূপো পাওয়ার পর এবার স্বর্ণপদক পাওয়ার ব্যাপারে আশা ছিল সিন্ধুকে ঘিরে।

আরও পড়ুন: ৪ সোনা ও ৩ ব্রোঞ্জ! ৭টি পদক জিতে অলিম্পিক্সে সর্বকালীন রেকর্ড অজি সাঁতারুর

স্পেনের ক্যারোলিনা মারিন এবার ছিলেন না অলিম্পিকে। তাই ভারতীয়দের প্রত্যাশাটা খানিকটা বেড়ে গিয়েছিল। সেটা অন্যায় ছিল না। প্রথম তিনটি ম্যাচে যে দাপট দেখিয়েছিলেন ভারতের ব্যাডমিন্টন তারকা তাতে স্বর্ণপদক বাড়াবাড়ি ভাবনা বলার জায়গা ছিল না। তাই জু – র বিরুদ্ধে নামার আগে একটি গেম হারেননি সিন্ধু। যাই হোক মন খারাপ হলেও মেনে নিয়েছিলেন ব্যর্থতা।

রিয়োতে রুপো জয়ের পর টোকিয়োতে সোনার পদকের লক্ষ্যেই লড়ছিলেন সিন্ধু। কিন্তু সেমিফাইনালে বিশ্বের এক নম্বর শাটলার চাইনিজ তাইপেইয়ের তাই জু-ইংয়ের কাছে হার মানতে হয় তাঁকে। তাই জুর দাপটের সামনে যেন খেই হারিয়ে ফেলেছিলেন ভারতের ব্যাডমিন্টন তারকা। তবে সোনার স্বপ্ন ভঙ্গ হলেও দেশকে ব্রোঞ্জ এনে দিলেন সিন্ধু।

আরও পড়ুন: কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলতে দিচ্ছে না বিসিসিআই! সৌরভদের বিরুদ্ধে মুখ খুললেন গিবস