Rajiv Gandhi Khel Ratna Award renamed Major Dhyan Chand Khel Ratna Award, Modi announced

‘খেলরত্ন’ থেকে বাদ রাজীব গান্ধীর নাম, দেওয়া হচ্ছে ধ্যানচন্দের নামে, ঘোষণা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘রাজীব গান্ধীর খেলরত্ন পুরস্কার’-এর নাম বদলে দিল কেন্দ্রীয় সরকার। নতুন নাম হচ্ছে ‘মেজর ধ্যানচন্দ খেলরত্ন পুরস্কার’। শুক্রবার এ কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।ইতিমধ্যেই মোদির নামে হয়েছে স্টেডিয়াম।তখন তিনি কোনো প্রতিবাদ করেননি।বাধা দেননি। এতদিন পরে রাজীব গান্ধীর নামে তার যত অসুবিধা ! এমনটাই মনে করছেন অনেকে।কিন্তু মোদীকে এবং বিজেপি-আরএসএসকে যারা চেনে, তারা হতবাক হননি। তাদের বক্তব্য এটাই কেবল ওদের কাছ থেকে আশা করা যায়।োর কেবল নাম বদলাতে এসেছে। এটাই তাদের পবিত্র কর্তব্য।

ধ্যানচন্দকে বলা হয় ‘হকির জাদুকর’। টোকিয়ো অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ জেতার পরের দিনই খেলরত্ন পুরস্কারের নাম ধ্যানচন্দের নামে করার কথা ঘোষণা করলেন মোদী। শুক্রবার করা টুইটে মোদী লিখেছেন, ‘খেলরত্ন পুরস্কারের নাম মেজর ধ্যানচন্দের নামে করার জন্য দেশের প্রচুর নাগরিকের থেকে অনুরোধ পেয়েছিলাম। মতামত জানানোর জন্য তাঁদের ধন্যবাদ জানাই। তাঁদের ভাবাবেগকে সম্মান দিয়ে, খেলরত্ন পুরস্কারকে মেজর ধ্যানচন্দ খেলরত্ন পুরস্কার হিসাবে ডাকা হবে।’ অপর একটি টুইটে ভারতীয় ক্রীড়াজগতে ধ্যানচন্দের অবদানের কথাও উল্লেখ করেছেন মোদী।

ক্রীড়াক্ষেত্রে সাফল্যের জন্য ভারত সরকারের দেওয়া সর্বোচ্চ পুরস্কার হল খেলরত্ন। ১৯৯১-৯২ সালে প্রথমবার দেওয়া হয়েছিল এই পুরস্কার। তা পেয়েছিলেন দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। ক্রিকেটার হিসাবে এই পুরস্কার প্রথম পান সচিন তেন্ডুলকর। ২০২০ সালে শেষবার দেওয়া হয়েছে তা। শুরুর সময় থেকেই এই পুরস্কারের নাম ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে। প্রায় ৩০ বছর পর পরিবর্তন এল সেই নামে।

আরও পড়ুন: ধারাবাহিকে অভিনয় করছেন রেখা? প্রকাশ্যে আসতেই ভাইরাল প্রোমো

চলতি টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছে মনপ্রীত সিংহের ভারত। দীর্ঘ ৪১ বছরের খরা কাটিয়ে দেশকে পদক এনে দিয়েছেন পিআর শ্রীজেশ, হরমনপ্রীত সিংহরা। রানি রামপালের মহিলা দলও লড়াই করেছে। শুক্রবার গ্রেট ব্রিটেনের কাছে ৪-৩ ব্যবধানে হেরে যাওয়ার জন্য ব্রোঞ্জ জেতা হয়নি। তবে সবিতা পুনিয়াদের লড়াকু মনোভব গোটা দেশের মন জিতে নিয়েছে। তাই ধ্যানচন্দকে সম্মান জানানোর জন্য এমন বিশেষ দিনকে বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: India Post Jobs 2021: মাধ্যমিক পাশে বিনা পরীক্ষায় পোস্ট অফিসে চাকরি!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest