প্রতিভা : ৯৯.২ ওভার বোলিং! ওয়ার্নকে টপকালেন Rashid Khan

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টেস্টের দুই ইনিংস মিলিয়ে এই শতাব্দীতে সবচেয়ে বেশি ওভার বোলিং করে নজির গড়লেন রশিদ খান। আর এই নজির গড়ে তিনি আর এক লেগ স্পিনার শেন ওয়ার্নকে পিছনে ফেলে দিলেন। একই সঙ্গে রশিদের এমন দাপুটে বোলিংয়ের সৌজন্যে দ্বিতীয় টেস্টে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৬ উইকেটে জিতে সিরিজে সমতা ফেরাল আফগানিস্তান। সদ্য সমাপ্ত টেস্টে মোট ৯৯.২ ওভার বোলিং করেছেন রশিদ। ২৭৫ রান দিয়ে নিয়েছেন ১১ উইকেট। এর আগে এই কীর্তি ওয়ার্নের দখলে ছিল। লেগ স্পিনার রশিদ হলেন, প্রথম স্পিনার যিনি ২১ শতকে এমন নজির গড়লেন।

আরও পড়ুন: কতই রঙ্গ…! এবার বিজেপি ছাড়লেন শোভন – বৈশাখী

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আয়োজিত এই টেস্টের প্রথম ইনিংসে ৩৬.৩ ওভারে ১৩৮ রানে ৩ উইকেট নেন রশিদ। ফলে আফগানিস্তানের করা ৪ উইকেটে ৫৪৫ রানের জবাবে ২৮৭ রানে শেষ হয়ে যায় জিম্বাবোয়ের প্রথম ইনিংস। এরপর ফলো অনের মুখোমুখি হয়ে দ্বিতীয় ইনিংসে ৩৬৫ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ে। এ বার ৬২.৫ ওভার বোলিং করেন রশিদ। ১৩৭ রান দিয়ে নেন ৭ উইকেট। ফলে আফগানিস্তানের জয়ের জন্য দরকার ছিল ১০৮ রান। ৪ উইকেটে হারিয়ে জয়ের প্রয়োজনীয় রান তুলে জয়লাভ করে আফগানিস্তান। তবে রশিদ এমন নজির গড়লেও ম্যাচের সেরা হয়েছেন হস্মতুল্লাহ শাহিদি। কারণ প্রথম ইনিংসে ২০০ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

এর আগে ২০০২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে সবচেয়ে বেশি ওভার বোলিং করেছিলেন ওয়ার্ন। সেই টেস্টের প্রথম ইনিংসে ২৮ ওভারে ৭০ রানে ২ উইকেট নেন এই লেগ স্পিনার। এরপর দ্বিতীয় ইনিংসে আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন তিনি। ৭০ ওভার বোলিং করে ১৬১ রান দিয়ে নিয়েছিলেন ৬ উইকেট।

আরও পড়ুন: রবীন্দ্র মাস্টারকে প্রার্থী করায় সিঙ্গুরে বিজেপির কোন্দল প্রকাশ্যে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest