মাঠে হাঁচি-কাশির জন্য প্লেয়ারদের লাল কার্ড দেখাত পারেন রেফারি!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাঠে কোনও ফুটবলার কাশলে বা হাঁচলে, তাঁকে লাল কার্ড দেখানো যেতে পারে। কাশির জন্য লাল কার্ড! বিষয়টা অবাক করার মতো হলেও ওদেশের ফুটবল সংস্থা করোনা সংক্রমণ এড়াতেই এমন পদক্ষেপ নিয়েছে। ইংল্যান্ডের ফুটবল সংস্থা করোনা সংক্রান্ত গাইডলাইনে রেফারিদের সেরকমই নির্দেশ দিয়েছে।

অন্য সময় হলে হাস্যকর হতো এমন নিয়ম। সমালোচনা হতো বিস্তর। তবে করোনা মহামারির কথা মাথায় রেখে ইংল্যান্ডের ফুটবল সংস্থা (এফএ)-র নির্দেশিকা যথাযথ মনে হওয়াই স্বাভাবিক। তবে নিয়মটা যে অদ্ভূত, সেবিষয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন : করোনায় আক্রান্ত কৃষ্ণকলির ‘নিখিল’, সোমবারও করেছেন শ্যুটিং!

করোনা মহামারির পর আন্তর্জাতিক ফুটবলে বেশ কিছু নিয়ম পরিবর্তন হয়েছে। বদলে গিয়েছে দীর্ঘদিনের পরিচিত কিছু ছবি। বহু বিধি-নিষেধ আরোপিত হয়েছে। খালি গ্যালারি, সেলিব্রেশনের ধরণ, সব মিলিয়ে বেশ অপরিচিত মনে হচ্ছে ফুটবল খেলাটাকেই।

কাশলেই কার্ড দেখাতে হবে, এমন কথা অবশ্য লেখা নেই নির্দেশিকায়। কোনও ফুটবলার যদি প্রতিপক্ষ খেলোয়াড় বা ম্যাচ অফিসিয়ালদের মুখের সামনে ইচ্ছাকৃতভাবে কাশেন বা হাঁচেন, তবে তাঁকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বার করে দিতে পারেন রেফারি।

‘মাঠে আপত্তিজনক ভাষা ব্যবহার, অপমানজনক আচরণ বা অঙ্গভঙ্গি’র পর্যায়ে ফেলা হয়েছে। অপরাধ বলে বিবেচিত না হলেও ফুটবলাররা যাতে মাঠে থুতু না ফেলেন, সেদিকেও নজর রাখতে বলা হয়েছে রেফারিদের।

সংস্থার তরফে এটা আলাদা করে বলে দেওয়া হয়েছে যে, স্বাভাবিক হাঁচি-কাশির জন্য কার্ড দেখানো যাবে না। যদি রেফারির মনে হয়ে সেটা ইচ্ছাকৃত এবং প্রতিপক্ষ খেলোয়াড় বা ম্যাচ অফিসিয়ালদের কাছাকাছি, তবেই সংশ্লিষ্ট ফুটবলারকে শাস্তি দেওয়া যাবে। অন্যথায় (নিরাপদ দূরত্বে কাশলে) হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করা যেতে পারে।

আরও পড়ুন : কাউন্টডাউন শুরু, রাত পেরোলেই রামমন্দিরের ভিত্তিপ্রস্তরের সেই শুভক্ষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest