Site icon The News Nest

২৪ বছরের বর্ণোজ্জ্বল কেরিয়ারে ইতি টানার কথা জানিয়ে দিলেন রজার

rodger federar

লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক রজার ফেডেরার।চোটের জন্য নিয়মিত কোর্টে নামা সম্ভব হতো না। শেষ তিন বছরে চোট সারিয়ে পেশাদার টেনিসে ফেরার চেষ্টা করেছেন বারবার। যদিও চোটমুক্ত হয়ে বেশিদিন খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি রজার ফেডেরারের পক্ষে।শরীর সঙ্গ দিচ্ছে না বুঝে গিয়েছেন। তাই কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন সুইস কিংবদন্তি। পেশাদার টেনিসকে বিদায় জানানোর কথা শেষমেশ জানিয়েই দিলেন রজার ফেডেরার। শেষ হল টেনিস বিশ্বের ফেডেরার যুগ।

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে পেশাদার টেনিস থেকে বিদায় নেওয়ার কথা জানিয়ে দেন রজার। এও জানিয়ে দেন, আগামী সপ্তাহের লেভার কাপই হতে চলেছে তাঁর শেষ পেশাদার টুর্নামেন্ট। তার পরেও শখে টেনিস ব়্যাকেট হাতে নিতে পারেন, তবে গ্র্যান্ড স্ল্যাম তথা কোনও এটিপি ইভেন্টে আর দেখা যাবে না রজারকে।

রজার ফেডারার লিখেছেন, গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বারবার চোটে আক্রান্ত হয়েছি। অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যৎ পরিষ্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এবার বুঝতে পেরেছি।

তিনি আরও লিখেছেন, পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ডস্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। টেনিস থেকে অনেক কিছু পেয়েছি।

টেনিস-জীবনে ছয়বার অস্ট্রেলিয়ান ওপেন, একবার ফ্রেঞ্চ ওপেন, আটবার উইম্বলডন এবং পাঁচবার ইউএস ওপেন জিতেছেন। এছাড়া ২০১৪ সালে সুইজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। তিনবার হপম্যান কাপ জিতেছেন  ফেডেরার । ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান।  ছয়বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

 

Exit mobile version