Rohit Sharma hits first overseas hundred during India vs England 2021

India vs England 2021: ছক্কা হাকিয়ে বিদেশের মাটিতে টেস্টে প্রথম শতরান হিটম্যানের, করলেন তিন হাজার রানও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওভাল টেস্টের তৃতীয় দিনে দুরন্ত ছন্দে রয়েছেন রোহিত শর্ম। এই প্রথম বার বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে শতরান করলেন হিটম্যান। তাও মইন আলির বলে একেবারে ছক্কা হাঁকিয়ে শতরান করেন তিনি। পাশাপাশি রোহিতের ব্যাটে ওভাল জয়ের স্বপ্ন দেখাও শুরু হয়ে গেল। আট বছরের টেস্ট কেরিয়ারে বিদেশের মাটিতে এই প্রথম সেঞ্চুরি (Test Century) পেলেন হিটম্যান।

২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন রোহিত শর্মা। তার পর থেকে ৮টি সেঞ্চুরি এসেছে হিটম্যানের ব্যাট থেকে। ২০১৯ সালের অক্টোবরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সফর চলাকালীন শেষ সেঞ্চুরি করেছিলেন রোহিত। তারপর ভারত-ইংল্যান্ড চলতি সিরিজে সেঞ্চুরি পেলেন তিনি। এর আগে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন তিনি। কিন্তু শিকে ছেঁড়েনি। লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৮৩ রান করে আউট হয়ে যান। আজ, শনিবার ওভালে ২০৫ বলে শতরান পূর্ণ করেন রোহিত।

ভারতের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিলেন রোহিত শর্মা। তৃতীয় দিনে খেলতে নামলেও রোহিত নিজের লক্ষ্যে অবিচল ছিলেন। লোকেশ রাহুলের আউট নিয়ে বিতর্ক থাকলেও, রোহিত কিন্তু লড়াই থেকে সরে আসেননি। এ দিনই তিনি ১১ হাজার রান পূরণ করেছেন। আবার বিদেশের মাটিতে টেস্টে প্রথম শতরানও করে ফেললেন হিটম্যান। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটে তিন হাজার রানও পার করলেন রোহিত।

প্রথম ইনিংসে খেলতে না পারলেও, নিজেদের দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা চেনা ছন্দে ফিরেছেন। রোহিত শর্মা এবং লোকেশ রাহুল প্রথম উইকেটে ৮৩ রান যোগ করেন। রাহুল আউট হয়ে যাওয়ার পর চেতেশ্বর পূজারাকে নিয়ে লড়াই চালান রোহিত। সেই সঙ্গে বিদেশের মাটিতে টেস্টে শতরান না পাওয়ার আফসোসটাও অবশেষে মিটল রোহিতের। প্রথম ইনিংসে রোহিত মাত্র ১১ রান করেছিলেন। তবে ভারতের দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মার স্কোর একেবারে জ্বলজ্বল করছে।

প্রথম ইনিংসে বিরাট কোহলির ৫০ এবং শার্দুল ঠাকুরের ৫৫ বাদ দিলে ভারতের কোনও ব্যাটসম্যানই ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। ১৯১ রানে ভারত অল আউট হয়ে যায় ভারত। ভারতের ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে ২৯০ রান করে ইংল্যান্ড। বরং ভারতীয় ব্যাটসম্যানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ভাল ছন্দে রয়েছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest