Rohit Sharma replaces Virat Kohli as Captain of the India's ODI & T20I teams going forward

Team India Captain: ODI নেতৃত্ব গেল বিরাটের, নতুন নেতা রোহিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জল্পনা চলছিল। শেষপর্যন্ত তাতেই সিলমোহর পড়ল। একদিনের ক্রিকেটেও ভারতের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। যিনি দিনকয়েক আগেই বিরাট কোহলির হাত থেকে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব নিয়েছেন। তার ফলে এবার থেকে শুধুমাত্র টেস্টেই নেতৃত্ব দেবেন বিরাট।

ফলে দক্ষিণ আফ্রিকা সফরে একদিনের সিরিজে অধিনায়ক হতে চলেছেন রোহিতই। শুধু তাই নয়, আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলেরও সহ-অধিনায়ক করা হয়েছে রোহিতকে।  এমনিতে ভারতকে একদিনের ক্রিকেটে ১০ টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর জয়ের রেকর্ড ৮০ শতাংশ। বিরাটের অনুপস্থিতিতে ভারতকে এশিয়া কাপ জিতিয়েছিলেন। ফাইনালে হারিয়েছিল বাংলাদেশ। এবার স্থায়ীভাবে রোহিতের হাতেই অধিনায়কত্বের ব্যাটন উঠেছে। আগামী বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ থেকেই ৫০ ওভারের ক্রিকেটে রোহিত-যুগ শুরু হতে চলেছে। তার ফলে এবার থেকে সাদা বলের সবধরনের ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটেও ভারতের নেতৃত্ব দিতে শুরু করেছেন। ঘরের মাঠে নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে রোহিতের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

কোহলি যে দিন থেকে টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়েছিলেন, সে দিন থেকেই জল্পনা শুরু হয়ে যায় যে একদিনের ক্রিকেটেও তাঁকে হয়তো আর অধিনায়ক রাখা হবে না। কোহলী যদিও নিজের মুখে কিছু বলেননি। তবে এটা কার্যত স্পষ্ট হয়ে যায় যে তাঁকে শুধু টেস্ট দলের অধিনায়ক রাখতেই আগ্রহী দল পরিচালন সমিতি। তখন থেকেই রোহিতকে কোহলীর উত্তরসূরি ভাবা হচ্ছিল।

আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সকে সফল ভাবে এত বছর নেতৃত্ব দিয়ে এসেছেন রোহিত। পাঁচটি ট্রফিও জিতেছেন। সেখানে কোহলী নিজের দলকে এক বারও আইপিএল জেতাতে পারেননি। সাম্প্রতিক কালে সীমিত ওভারেও তাঁর অধীনে ভারতের পারফরম্যান্স আহামরি কিছু নয়। ফলে রোহিতকে যে দায়িত্ব দেওয়া হচ্ছে, এটা অনুমান করেই নেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্তেই বুধবার সরকারি ভাবে শিলমোহর দেওয়া হল বোর্ডের তরফে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest