RPSG Group Takes Lucknow with 7000 Crore Bid, CVC Capital Bags Ahmedabad

IPL New Teams Auction: নতুন দল কিনলেন সঞ্জীব গোয়েঙ্কা, অন্য দলটির মালিক CVC Capitals

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রুদ্ধশ্বাস প্রতীক্ষা. টানটান উত্তেজনার পর আদানি, ম্যানচেস্টার সকলকে পিছনে ফেলে আইপিএলে নতুন দুই ফ্রাঞ্চাইজির (IPL New Teams Auction) মালিক হল সঞ্জীব গোয়েঙ্কার RPSG Group এবং সিঙ্গাপুরের সিভিসি ক্যাপিটাল্সে (CVC Capitals) বা ইরেলিয়া (Irelia)৷  সঞ্জীব গোয়েঙ্কা পেলেন লখনউয়ের মালিকানা৷ তিনি প্রায় ৭০০০ কোটি টাকার দর হেঁকেছেন৷ আর সিভিসি ক্যাপিটাল্স দর হেঁকেছে প্রায় ৫২০০ কোটি টাকার, তারা কিনে নিল আহমেদাবাদের ফ্রাঞ্চাইজি৷

সোমবার দুবাইতে মহাগুরুত্বপূর্ণ আইপিএলের- Indian Premier League (IPL) নয়া দুই ফ্রাঞ্চাইজি খোঁজার বিডিং প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হল৷ শুরু করল বিসিসিআই (BCCI)৷  আইপিএলে নতুন দল কিনতে দশটি পার্টি নিজেদের আগ্রহ প্রকাশ করে বিড (IPL Team Auction 2022) জমা দিল৷ ৬ টি শহরভিত্তিক দলের জন্য আহমেদবাদ, লখনউ, কটক , ধরমশালা, গুয়াহাটি, ইন্দোরের জন্য৷

আন্তর্জাতিক লগ্নির বাজারে অন্যতম পরিচিত নাম হল সিভিসি ক্যাপিটাল। যা ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয়। সংস্থার সদর দফতর অবস্থিত লুক্সেমবার্গে। তবে বিশ্বজুড়ে সংস্থার ২৫ টি অফিস আছে। তাতে কাজ করেন ৬০০ জন কর্মী। এশিয়া মহাদেশেও সংস্থার ন’টি অফিস আছে। সেগুলির মধ্যে একটি ভারতের অবস্থিত। ভারতের অফিস মুম্বইয়ের ওরলি অবস্থিত। এছাড়াও ব্যাঙ্কক সাংহাই, জাকার্তা, হংকং, সিওল, সিঙ্গাপুর, টোকিয়ো এবং সিডনিতেও সংস্থার অফিস আছে।

ফর্মুলা ওয়ানে বিনিয়োগ করেছিল আন্তর্জাতিক লগ্নিকারী সংস্থা। সেখানে অংশীদারিত্ব ছিল। সম্প্রতি আবার স্পেনের সর্বোচ্চ পর্যায়ের ফুটবল লিগ লা লিগার কিছুটা শেয়ারও কিনেছে।

অন্যদিকে, : ২০০৮ সালে যখন মুকেশ আম্বানি মুম্বই ফ্র্যাঞ্চাইজি কিনেছিলেন, তখন সেটাই ছিল সবথেকে দামী ফ্র্যাঞ্চাইজি। ১১১.৯ ডলারে (তখনকার হিসাবে ভারতীয় মুদ্রায় ৪৫০ কোটি টাকার মতো) মুম্বই ফ্র্যাঞ্চাইজি কিনেছিলেন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের মালিক। সেখানে এবার প্রায় ৭,০৯০ কোটি টাকায় আইপিএলের লখনউ ফ্র্যাঞ্চাইজি কিনেছে আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। যা ২০০৮ সালে মুম্বই ইন্ডিয়ান্সকে যে দামে কিনেছিলেন আম্বানি, তার থেকে প্রায় ১৬ গুণ বেশি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest