করোনার জেরেই ভারতের দুই তারকা শাটলারের অলিম্পিক্সে যাওয়া হল না। টোকিয়ো অলিম্পিক্সের  ছাড়পত্র পাওয়ার আর কোনও সম্ভাবনাই থাকল না সাইনা নেহওয়াল এবং কিদম্বি শ্রীকান্তের।

২০১২ লন্ডন অলিম্পিকে ব্রোঞ্চ জিতে ইতিহাস গড়েছিলেন সাইনা। প্রথম ভারতীয় ব্যাডমিন্টন তারকা হিসেবে এই কৃতিত্বের মালকিন হয়েছিলেন তিনি। কিন্তু এবার অলিম্পিকে খেলার যোগ্যতাই অর্জন করতে পারলেন না। তবে খারাপ পারফরম্যান্সের জন্য নয়, এমন দুর্ভাগ্যের কারণ মারণ করোনা ভাইরাস। আসলে বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের (BWF) নিয়ম অনুযায়ী, অলিম্পিকে খেলতে হলে ১৫ জুনের মধ্যে কোয়ালিফাই করতে হবে। কিন্তু ওই তারিখের মধ্যে সাইনাদের কোনও ম্যাচই নেই। অর্থাৎ চাইলেও তাঁরা কোর্টে নামতে পারবেন না। আর সেই কারণেই এবার টোকিওর টিকিট হাতে পাবেন না সাইনা। একই অবস্থা শ্রীকান্তের। ২০১৬ রিও অলিম্পিকে যিনি পুরুষ সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন।

আরও পড়ুন: কিং অব গোলস! বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে অনন্য নজির গড়লেন রোনাল্ডো

একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে BWF জানায়, টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) কোয়ালিফাই করার জন্য আর কোনও টুর্নামেন্ট হবে না। টোকিও ২০২০ কোয়ালিফিকেশনের নিয়ম অনুযায়ী কোয়ালিফাই করার শেষ দিন ১৫ জুন। প্রতিযোগিতায় অংশ নিতে চলা প্রত্যেককেই শীঘ্র আমন্ত্রণপত্র পাঠানো হবে।

ব়্যাঙ্কিংয়ের ক্ষেত্রেও কোনও পরিবর্তন ঘটানো হয়নি। অলিম্পিকে খেলতে হলে প্রথম ১৬-য় থাকতে হবে অ্যাথলিটকে। কিন্তু বর্তমানে তালিকার ২২ নম্বরে রয়েছেন হায়দরাবাদি ব্যাডমিন্টন তারকা। এদিকে শ্রীকান্তের ব়্যাঙ্কিং ২০। ফলে এদিক থেকেও পিছিয়ে তাঁরা। আর করোনার কারণে স্থগিত হয়ে গিয়েছে একাধিক টুর্নামেন্ট। তাই এবারের মতো অলিম্পিকে খেলার ইচ্ছেপূরণ হচ্ছে না তাঁদের। তবে রিও অলিম্পিকে রুপোজয়ী পিভি সিন্ধু এবং শাটলার সাই প্রণীত ইতিমধ্যেই টোকিওর টিকিট নিশ্চিত করে ফেলেছেন। এই দুই তারকা ছাড়াও সত্বিক সাইরাজ ও চিরাগ শেট্টীও কোয়ালিফাই করেছেন। ডাবলস ক্যাটাগরিতে খেলবেন তাঁরা।

আরও পড়ুন: যৌন নিগ্রহের অভিযোগ, নেইমারের সঙ্গে সম্পর্কচ্ছেদ Nike-র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *