Sania Mirza bids emotional farewell to Grand Slams

Sania Mirza: মেলবোর্নে টেনিসকে বিদায় জানালেন সানিয়া, বিদায়বেলায় কেঁদে ফেললেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দ্বিতীয় সেরা হয়ে শেষ হল ভারতীয় টেনিসের গ্ল্যামার গার্ল সানিয়া মির্জার (Sania Mirza) গ্র্যান্ড স্ল্যাম সফর। জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম জয়ের যে স্বপ্ন অনুরাগীদের সানিয়া দেখাচ্ছিলেন, সেটা অধরাই থেকে গেল। রোহন বোপান্নাকে (Rohon Bopanna) নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসে রানার-আপ হলেন সানিয়া।

ফাইনালে ব্রাজিলের স্টেফানি-মাতোস জুটির কাছে সানিয়ারা স্ট্রেট সেটে হারলেন সানিয়ারা। খেলার ফল ৬-৭ (২-৭), ২-৬। ৩৬ বছরের সানিয়া ৪২ বছরের বোপান্নাকে নিয়ে জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠবেন, টুর্নামেন্ট শুরুর আগে সেটা কল্পনাও করা যায়নি। কিন্তু টুর্নামেন্টের অবাছাই ভারতীয় জুটি ফাইনালে উঠে একপ্রকার অসাধ্যসাধন করেছে। বিশেষ করে সেমিফাইনালে যেভাবে তিন নম্বর বাছাই ব্রিটেনের নিল স্কুপস্কি ও আমেরিকার ডেসিরে ক্রাউজিকের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করলেন সানিয়ারা, তা অনেক টেনিস ভক্তকে স্বপ্ন দেখাচ্ছিল, হয়তো ভারতীয় জুটি কেরিয়ারের সায়াহ্নে এসে কোনও ম্যাজিক দেখাবে।

আরও পড়ুন: Lionel Messi Vs Cristiano Ronaldo: এক টিকিটের দাম ২২ কোটি! মেসি বনাম রোনাল্ডো ম্যাচ ঘিরে তুমুল উত্তেজনা

কিন্তু তেমনটা হল না। ফাইনালে ব্রাজিলিয়ান জুটির কাছে ১ ঘণ্টা ২৭ মিনিটের ম্যাচে পরাজিত হতে হল ভারতীয় জুটিকে। এদিন জিততে পারলে ৭টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব নিয়ে কেরিয়ার শেষ করতে পারতেন সানিয়া। এর আগে ৩টি ডাবলস এবং তিনটি মিক্সড ডাবলস গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ভারতীয় টেনিসের গ্ল্যামার গার্ল। ঘটনাচক্রে তাঁর জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যামও ছিল এই অস্ট্রেলিয়ান ওপেনই (Australian Open)। ২০০৯ সালে এই টুর্নামেন্ট জিতেই বিশ্ব ডাবলস মঞ্চে নিজের আগমন বার্তা দিয়ে দেন টেনিস সুন্দরী। ইচ্ছা ছিল এই খেতাব জিতে শেষ করার। তেমনটা হল না। সানিয়া আর পেশাদার টেনিস কোর্টে নামবেন না। তবে আগামী মাসে একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্টে দেখা যাবে তাঁকে। পেশাদার কোর্টকে বিদায় জানাতে গিয়ে খুব স্বাভাবিকভাবেই আবেগপ্রবণ হয়ে গেলেন সানিয়া।  কান্নায় ভিজল তাঁর চোখ।   কথা বলার সময় বার বার চোখের জল মুছেছেন। বার বার তাঁর গলা বুজে এসেছে। তবু স্বাভাবিক থাকার চেষ্টা করেছেন। পারেননি।

সানিয়া বলেছেন, ‘‘আমি কাঁদছি। এটা আসলে খুশি অশ্রু। চোখের এই জল দুঃখের নয়। চাইলে আরও গোটা দুয়েক প্রতিযোগিতা খেলতেই পারতাম। ২০০৫ সালে মেলবোর্ন থেকেই টেনিস যাত্রা শুরু করেছিলাম। তখন আমার বয়স ছিল ১৮। সেরিনা উইলিয়ামসের সঙ্গে খেলেছিলাম। আমার জীবনে রড লেভার এরিনার আলাদা জায়গা রয়েছে। গ্র্যান্ড স্ল্যাম কেরিয়ার শেষ করার জন্য এর থেকে ভাল জায়গা আমার কাছে নেই।’’

চার বছরের ইজ়হান মির্জা মালিক কিন্তু মাকে ফাইনালে সারাক্ষণ উৎসাহিত করেছে। ম্যাচের পর সানিয়ার মুখে শোনা গিয়েছে ছেলের কথা। সানিয়া বলেছেন, ‘‘আমার পরিবারের সকলে এখানে রয়েছে। কখনও ভাবিনি ছেলের সামনে গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলতে পারব। সেটাও হল।’’ খেলোয়াড় জীবনের একটা অধ্যায় মেলবোর্ন পার্কেই শেষ করে দিলেন ভারতীয় টেনিসের এক মাত্র মহিলা তারকা।

আরও পড়ুন: ICC Awards : টানা ২ বছর আইসিসির বর্ষসেরা ODI ক্রিকেটার বাবর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest