রবিবার দল ঘোষণা ক্যারিবিয়ান সফরের, বাদ ধোনি? দলে একাধিক পরিবর্তন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েবডেস্ক: বিসিসিআইয়ের প্রশাসক কমিটির নতুন নিয়মের জাঁতাকলে পড়ে আচমকা বাতিল হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচনী বৈঠক। শুক্রবারের বদলে ওই বৈঠক হবে রবিবার।

সে দিনই তিন ফরম্যাটের দল ঘোষণা করবেন নির্বাচকরা। দিন পিছলেও সবার নজর কিন্তু দু’জনের দিকেই। মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। কী হতে চলেছে রবিবার? ধোনির কি শেষের শুরু হবে? বিরাট কি পুরো সফরেই যাবেন? নাকি বিশ্রাম দেওয়া হবে তাঁকেও?

শুক্রবার প্রশাসনিক কমিটির তরফে জানিয়ে দেওয়া হয়, এই বৈঠকের সভাপতিত্ব বিসিসিআই সচিবের জায়গায় নির্বাচক কমিটির চেয়ারম্যান করবেন। তার জন্যই পিছিয়ে দেওয়া হয় দিন। জানা গিয়েছে, শনিবার সব ক্রিকেটারদের ফিটনেস সংক্রান্ত রিপোর্টও এসে পৌঁছবে নির্বাচকদের কাছে। ফলে রবিবারই ঘোষণা করা হবে দল।

খুব পুরোনো একটি নিয়ম বদল করছে প্রশাসক কমিটি। সাধারণত দল নির্বাচনী বৈঠক ডাকার দায়িত্ব বোর্ড সচিবের। তিনি তার পর সরকারি ভাবে দল নির্বাচনের ভার নির্বাচক প্রধানের (বর্তমানে এমএসকে প্রসাদ) হাতে তুলে দেন। কিন্তু এ বার থেকে সেটা আর হবে না। সংবাদসংস্থা আইএএনএসকে বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছেন, “এই নিয়ম পরিবর্তনের ফলে এখন থেকে বৈঠক আর ডাকতে পারবেন না বোর্ড সচিব।”

পাশাপাশি প্রশাসক কমিটি আরও জানিয়েছে এখন থেকে বোর্ডের কোনো আধিকারিক বা সিইও দল নির্বাচনী বৈঠকে থাকতে পারবেন না। এমনকি দল নির্বাচনের পর কোনো ক্রিকেটারকে পরিবর্তন করতে হয়, তা হলেও সচিবকে আর অবগত করার দরকার নেই নির্বাচক কমিটির। মোদ্দা কথা, এখন থেকে নির্বাচক কমিটি অনেকটাই স্বাধীন।

তবে দল ঘোষণার আগে বেশ কিছু প্রশ্ন আসছে নির্বাচকদের সামনে।

এক, কী হতে চলেছে মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ। বিশ্বকাপে ধোনির ফর্মের সমালোচনা করেছেন অনেকে। রান পেলেও তাঁর ডট বল খেলার প্রবণতা ও বড় শট না খেলতে পারা নিয়ে অনেকেই বলেছেন, এ বার সময় হয়েছে ভবিষ্যতের দিকে তাকানোর। তাহলে কি ক্যারিবিয়ান সফরে জায়গা হবে না ধোনির। এমনিতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি ২০ সিরিজে রাখা হয়নি ধোনিকে। কেবলমাত্র ওয়ান ডে খেলেছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরেও কি শুধু একদিনের দলেই নিয়ে যাওয়া হবে তাঁকে।

দুই, বিরাট কোহলি কেবল টেস্ট খেলবেন, নাকি তিন ফরম্যাটেই খেলতে দেখা যাবে তাঁকে। বিশ্বকাপের পরে শোনা গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে ও টি ২০ দল থেকে বিশ্রাম দেওয়া হবে কোহলিকে। তবে টেস্ট খেলবেন তিনি। তারপর জানা যায়, তিন ফরম্যাটে খেলার ইচ্ছে জানিয়েছেন বিরাট। তার মধ্যেই গুঞ্জন উঠেছিল, টেস্ট অধিনায়কত্ব বিরাটের কাছে রেখে ওয়ান ডে ও টি ২০ ফরম্যাটে অধিনায়ক করা হতে পারে রোহিত শর্মাকে। ক্যারিবিয়ান সফর থেকেই তা শুরু হয়ে যাবে। এখন দেখার সে বিষয়ে কী সিদ্ধান্ত নেন নির্বাচকরা।

তিন, দলে নতুন কারা কারা আসতে চলেছেন। পরের বছরই অস্ট্রেলিয়াতে টি ২০ বিশ্বকাপ। এ কথা মাথায় রেখে এখন থেকেই টি ২০-র জন্য একটি সেট দল গঠন করতে চাইছে ম্যানেজমেন্ট। দলে বেশ কিছু তরুণ প্রতিভা আসতে পারেন। ব্যাটিংয়ের ক্ষেত্রে যেমন শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডে, ময়ঙ্ক আগরওয়াল, শুভমান গিল ও পৃথ্বী শ-এর মতো প্লেয়ার সুযোগের অপেক্ষায় রয়েছেন, বোলিং বিভাগে তেমনই খলিল আহমেদ, দীপক চাহার, রাহুল চাহার, নবদীপ সাইনিরা দরজায় কড়া নাড়ছেন। ক্যারিবিয়ান সফরে তাঁদের মধ্যে বেশ কয়েকজনকে দেখা যেতে পারে ভারতীয় দলে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest