Skier Arif Mohd Khan holds the Tricolour as he leads the Indian contingent during the opening ceremony of the 2022 Winter Olympics

Winter Olympics 2022: ভারতের পতাকা বহন করলেন কাশ্মীরের আরিফ খান, আবেগে ভাসল গোটা দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গালওয়ান সীমান্তে আহত সৈনিককে চিন শীতকালীন অলিম্পিকের পতাকাবাহকের দায়িত্ব দেওয়ার পর শীতকালীন অলিম্পিককে ভারত কূটনৈতিকভাবে বয়কট করেছে। ইমরান খান, ভ্লাদিমির পুতিনরা থাকলেও ভারত কোনও রাষ্ট্রদূত বা প্রতিনিধিকে বেজিংয়ে পাঠায়নি। চিনে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে আমেরিকা, ব্রিটেন-সহ বেশ কয়েকটি দেশ শীতকালীন অলিম্পিক্স ডিপ্লোম্যাটিক বয়কটের পথে হেঁটেছে।  এমন একটি উত্তেজনাকর পরিস্থিতিতে বেজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়ামে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করলেন কাশ্মীরের আরিফ খান।

কাশ্মীরের গুলমার্গের আরিফ পুরো দেশকে স্বপ্ন দেখাচ্ছেন। এবারের অলিম্পিকে স্কি ইভেন্টে ভারতের একমাত্র প্রতিনিধি ৩১ বছরের এই নামী অ্যাথলিট। তাঁর হাতে ভারতের তেরঙ্গা দেখে আবেগাপ্লুত কাশ্মীর থেকে কন্যাকুমারীও।টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া ইতিমধ্যেই সকলকে আবেদন করেছেন, আরিফকে সমর্থন করার জন্য। ২০০৮ সালের বেজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটিও হয়েছিল এই স্টেডিয়ামেই। সেই অলিম্পিকে ভারতের প্রথম অলিম্পিক সোনাটি এনে দিয়েছিলেন অভিনব বিন্দ্রা। দেশের কিংবদন্তি শ্যুটার আজ বেজিংয়ে আরিফ খানকে দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন।

আরও পড়ুন: রোহিতের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ভারতীয় দল ঘোষিত, চমক বিষ্ণোই, বিশ্রামে শামি -বুমরাহ

হাজিবল ট্যাংমার্গের বাসিন্দা আরিফ। এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে চার বার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। আরিফ দেশ ছাড়ার আগে বলেছিলেন, ‘‘আমার স্বপ্ন অবশেষে সত্যি হল। যে স্বপ্নের পিছনে আমি এতদিন ধাওয়া করে এসেছি, সেটাই সফল হয়েছে। এই অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না। আমার বাবা আমাকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, সেটির বাস্তব রূপ দিতে পেরে ভাল লাগছে।’’

১৯৮০-র দশক থেকে কাশ্মীরের গুলমার্গে ট্যুর কোম্পানি ও স্কি-র জন্য প্রয়োজনীয় সামগ্রীর দোকান রয়েছে তাঁদের। তারই একটা অংশ ব্যয় করা হয় আরিফের কেরিয়ারের অগ্রগতিতে। অশান্ত কাশ্মীরে পর্যটন ব্যবসা মার খাওয়ায় ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে যোগ্যতা অর্জনের ইভেন্টে নামতে পারেননি আরিফ। কাশ্মীরের যুব সম্প্রদায় সম্পর্কে বিশ্বের দরবারে ধারণা বদলাতেই তাঁর এই শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ বলে জানিয়েছেন আরিফ।

১৯৯৪ সালে আইস স্কি শুরু করেছিলেন আরিফ। ২০০৮ থেকে পেশাদার স্কি-তে আসেন। রাজ্য ও জাতীয় স্তরের একাধিক টুর্নামেন্টে এর আগে অংশ নিয়েছেন আরিফ। ২০০৫ সালে নিজের শহরে অনুষ্ঠিত রাজ্য স্তরের টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন আরিফ। সেখানে তাঁর পারফরম্যান্স দেখার পরে ১৪-তম জুনিয়র অ্যালপাইন স্কি চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হন। আমেরিকা, জাপান, তুরস্ক, সুইজারল্যান্ড, সুইডেন, নরওয়ে , লেবানন, অস্ট্রিয়ায় অনুষ্ঠিত টুর্নামেন্টে অংশ নিয়েছেন আরিফ। ১২৭টি আন্তর্জাতিক ইভেন্টে অংশ নিয়ে সফল তিনি।

আরিফ, তাঁর কোচ, শেফ দ্য মিশন-সহ মোট ৬ জন গিয়েছেন বেজিংয়ে। আরিফের দুটি ইভেন্ট হবে ফেব্রুয়ারির ১৩ ও ১৬ তারিখ। চিনের মাটিতে তেরঙ্গা ওড়াতে পারেন কিনা আরিফ সেটাই এখন দেখার।

আরও পড়ুন: Beijing Winter Olympics 2022: গালওয়ান হামলাকারীকে মশালবাহক করার জের, কড়া পদক্ষেপ ভারতের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest