Smriti Mandhana records the highest score for a visiting player in Australia

প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে ‘গোলাপি সেঞ্চুরি’ স্মৃতির, সেই সঙ্গে গড়েছেন একাধিক নজির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাইশ গজে ক্রিকেট ইতিহাস লিখলেন স্মৃতি মন্ধনা (Smriti Mandhana)। প্রথম ভারতীয় মহিলা হিসাবে গোলাপি বলে দিন-রাতের টেস্টে শতরান করলেন স্টার ব্যাটার। এর পাশাপাশি স্মৃতি দেশের প্রথম মেয়ে হয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট শতরানের স্বাদ পেলেন।

প্রথমদিনের শেষে মান্ধানার রান ছিল ৮০। আজ, শুক্রবার ব্যাট করতে নেমে স্ট্রোকের ফুলঝুরি ছোটালেন এই বাঁ হাতি ব্যাটিং তারকা। এদিন বাউন্ডারি মেরে সেঞ্চুরি করেন মান্ধানা। শেষমেশ ১২৭ রানে শেষ হয় মান্ধানার দুরন্ত ইনিংস। তাঁর ইনিংস সাজানো ছিল ২২টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারিতে। অবশ্য প্যাভিলিয়নে ফেরার আগেই একের পর এক রেকর্ড করেছেন মান্ধানা।

অজিভূমে এটাই ভারতীয় মহিলাদের মধ্যে সর্বোচ্চ রান। শুধু টেস্টেই নয়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে স্মৃতিরই একদিনের ক্রিকেট এবং টি-২০তেও সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে। ওয়ানডে ক্রিকেটে মান্ধানার সর্বোচ্চ ছিল ১০২ রান। টি-২০তে ৬৬ করার পরে টেস্টে ১২৭।  এর আগে ১৯৪৯ সালে ব্রিটিশ মহিলা ক্রিকেটার মলি হাইড অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের বিরুদ্ধে ১২৪ রান করেছিলেন। এত দিন সেদেশের মাটিতে এটাই ছিল টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান। সেই রেকর্ড এদিন ভেঙে দিলেন স্মৃতি।

আরও পড়ুন: IPL 2021, দিল্লির বিরুদ্ধে ৩ উইকেটে জয় নাইট রাইডার্সের

এই ইনিংসের পরে প্রশংসার বন্যায় সবাই ভাসিয়ে দিয়েছেন স্মৃতি মান্ধানাকে। প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফর টুইট করে তাঁকে ‘গডেস অফ দ্য অফসাইড’ বলেছেন। অতীতে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) ‘গড অফ অফসাইড’ বলা হত।

প্রথম দিনের শেষে ভারত ১ উইকেট হারিয়ে ১৩২ তুলেছিল। ক্রিজে ছিলেন স্মৃতি ও পুনম রাউত। ১৪৪ বলে ৮০ রানে অপরাজিত ছিলেন স্মৃতি। ১৬ রানে ক্রিজে ছিলেন পুনম। প্রথম দিনে ভিলেন হয়ে উঠেছিল বৃষ্টি। ৬৫ ওভারের খেলা নষ্ট হয়ে গিয়েছিল। কিন্তু স্মৃতির ব্যাটে ভারত ভাল জায়গায় ছিল। এদিন আর ২০ রান যোগ করেই স্মৃতি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যান। স্মৃতির ঐতিহাসিক এই ইনিংস থামে ১২৭ রানে। ২১৬ বল খেলেন স্মৃতি। ২২টি চার ও একটি ছয় আসে তাঁর ব্যাট থেকে। গার্ডনারে বলে ম্য়াকগ্রার হাতে ক্যাচ তুলে আউট হয়ে যান স্মৃতি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের রান ৩ উইকেটে ২৪৯। ক্রিজে রয়েছেন মিতালি রাজ ও ভাটিয়া।

আরও পড়ুন: অবৈধ বিয়ে করে বিপাকে পড়লেন বাংলাদেশের তারকা ক্রিকেটার! দিতে হবে আদালতে হাজিরা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest