দাদাগিরি শুরুর সেদিন! ২৫ বছর আগে আজকের দিনেই লর্ডস সাক্ষী ছিল দাদাগিরির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২২ জুন, ১৯৯৬। ইংল্যান্ডের রাজধানী লন্ডন। আর এই শহরেই রয়েছে ক্রিকেটের মক্কা লর্ডস। লর্ডসের সঙ্গে জড়িয়ে রয়েছে ক্রিকেটের কতই না ইতিহাস! এই ঐতিহাসিক মাঠেই ২৩ বছর বয়সী এক বাঙালি ক্রিকেটার ব্যাট হাতে মাঠে নামলেন। আজ তাঁকে সকলেই ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (sourav ganguly) নামে চেনে। হ্যাঁ, এটাই ছিল সৌরভের প্রথম টেস্ট ম্যাচ। অভিষেক, তাও আবার লর্ডসে! এই মুহূর্তটাকে স্মরণীয় করে রাখতে সৌরভও আপ্রাণ চেষ্টা করেছিলেন। তাঁর ব্যাট থেকে বেরিয়ে আসে ঝকঝকে একটা শতরান। প্রথম ম্যাচেই সৌরভ বুঝিয়ে দিয়েছিলেন যে তিনি কতটা লম্বা দৌড়ের ঘোড়া।

আরও পড়ুন: লোকসভায় শাখা সিঁদুর পরে এসেছিলেন নুসরত, তথ্য তুলে পদ খারিজের দাবি বিজেপি সাংসদের

ঐতিহাসিক লর্ডস স্টেডিয়ামে সৌরভ টেস্টের তৃতীয় দিন শতরান পূরণ করেন। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৩৪৪ রান করেছিল। ভেঙ্কটেশ প্রসাদ পাঁচ উইকেট শিকার করেছিলেন।

এই ম্য়াচে সৌরভ তিন নম্বরে ব্যাট করতে নেমেছিলেন। তিনি ৩০১ বলে ১৩১ রানের ধামাকাদার ইনিংস খেলেন। ওই ইনিংসে ‘মহারাজ’ ২০টা বাউন্ডারি হাঁকিয়েছিলেন। ষষ্ঠ উইকেটে ভারতীয় ক্রিকেট দলের তরুণ এই বাঁ হাতি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) সঙ্গী করে ৯৪ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। অবশেষে সৌরভের উইকেটটা বাঁ হাতি পেসার অ্যালেন মুলালি শিকার করেছিলেন। সেইসময় ভারতের স্কোর ছিল ৬ উইকেটে ২৯৬ রান।

এটা রাহুল দ্রাবিড়েরও প্রথম ম্যাচ ছিল। তিনি সাত নম্বরে ব্যাটিং করতে নেমেছিলেন। যদিও দ্রাবিড় সেঞ্চুরি করতে পারেননি, কিন্তু তিনি ৯৫ রান করে আউট হন। ওই ম্যাচের প্রথম ইনিংসে ভারত ৪২৯ রান করেছিল। ইংল্যান্ডের থেকে ৮৫ রানে এগিয়ে গিয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৯ উইকেটে ২৭৮ রান করেছিল। আর সেইসঙ্গে ম্যাচও ড্র হয়ে যায়।

দ্বিতীয় দিনের লাস্ট সেশন-এ ব্যাট করতে নেমেছিলেন সৌরভ। ভারত তখন ৮৩ রানে দুই উইকেট হারিয়েছে। দ্বিতীয় দিনের খেলা শেষে সৌরভের রান ছিল ২৬। সচিন তেন্ডুলকর ১৬ রানে অপরাজিত। তৃতীয় দিন ৩১ রানে আউট হলেন সচিন। দলে তখন নতুন সৌরভ। তিনি যে সেঞ্চুরি করতে পারেন তা যেন তখনও বিশ্বাসযোগ্য হচ্ছিল না কারও কাছে। তৃতীয় দিন লাঞ্চ ব্রেকের আগে সৌরভের রান ৬৫। সেঞ্চুরির টার্গেট করেছিলেন তিনি। তাই সেদিন দুপুরে খাবার পর্যন্ত খাননি সৌরভ। কোনওভাবেই যেন মনোযোগে বাধা না পড়ে! একের পর এক নজরকাড়া শট খেলেন সৌরভ। বিশেষ করে তাঁর কভার ড্রাইভ দেখে অনেক ইংরেজ দর্শকও হাততালি দিয়ে ওঠেন সেদিন। ৭ ঘণ্টা ১৫ মিনিট ক্রিজে থেকে সেঞ্চুরি করেন বর্তমান বোর্ড প্রেসিডেন্ট। ৩০১ বল খেলে ১৩১ রান। ইনিংস সাজানো ছিল ২০টি বাউন্ডারিতে। ভারত করেছিল ৪২৯। সৌরভ দ্বিতীয় ইনিংসে এক উইকেট নিয়েছিলেন। ম্যাচ অবশ্য ড্র হয়েছিল। তবে সেই ম্যাচে ইংল্যান্ডকে অনেক অবজ্ঞার জবাব ফিরিয়ে দিয়েছিল ভারতীয় দল।

আরও পড়ুন: Western Railway Recruitment: ৩,৫৯১ শূন্যপদে অ্যাপ্রেন্টিস নিচ্ছে রেল, ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক পাশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest