Site icon The News Nest

কেন মেন্টর ধোনি? স্টিভ ওয়ার উদাহরণ টেনে ব্যাখ্যা দিলেন সৌরভ গাঙ্গুলি

dhoni sourav scaled

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দল ঘোষণার সঙ্গে সঙ্গে আলোচনা শুরু হয়ে যায় রবিচন্দ্রন অশ্বিনের দলে ফেরা নিয়ে। তবে তা বেশি ক্ষণ স্থায়ী হয়নি। বিরাট কোহলীদের মেন্টর হিসেবে মহেন্দ্র সিং ধোনির নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে সব নজর ঘুরে যায় সেই দিকেই।

এক বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ধোনি। তাঁকেই ফিরিয়ে আনা হল মেন্টর হিসেবে। কেন? সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “বিশ্বকাপের দলকে সাহায্য করার জন্যই এমন সিদ্ধান্ত। টি-টোয়েন্টি ক্রিকেটে ধোনির সাফল্য প্রচুর। ভারত এবং চেন্নাই সুপার কিংসের হয়ে বহু ট্রফি জিতেছে ও। অনেক চিন্তা ভাবনা করেই নেওয়া হয়েছে ধোনিকে। ২০১৩ সালের পর আমরা আর কোনও আইসিসি ট্রফি জিতিনি।মনে করে দেখুন, শেষ বার ইংল্যান্ডে অনুষ্ঠিত অ্যাসেজে ২-২ অস্ট্রেলিয়া ড্র করেছিল। সেই অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়ার মেন্টর হিসেবে ছিলেন স্টিভ ওয়া। এ রকম বড় মাপের কেউ টিমে উপস্থিত থাকলে, এতে দলের উপকারই হয়।”

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম শিরোপা জিতেছিল ধোনির হাত ধরে। শুধু টি-টোয়েন্টি নয়, ওয়ানডে বিশ্বকাপের ট্রফি, চ্যাম্পিয়ন্স ট্রফিরও দেখা পেয়েছিল ক্যাপ্টেন কুলখ্যাত ধোনির হাত ধরে। সে কারণেই হয়তো দেশটির অন্যতম সফল অধিনায়ক বলা হয় তাকে। এমন সফল একজন ক্রিকেটারের অভিজ্ঞতাকে কাজে লাগাতে মরিয়া ভারতীয় দল।

এ দিকে বিরাট কোহলিদের হেড কোচ রবি শাস্ত্রীর বই প্রকাশ অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে সৌরভকে জিজ্ঞেস করা হয়েছিল। জানতে হয়েছিল, এর জন্য দলেরহেড কোচের কোনও শাস্তি হবে কিনা? এই বিষয়টি নিয়ে খুব বেশি গুরুত্বই দেননি সৌরভ। বরং তিনি রবি শাস্ত্রীকে সমর্থন করেই বলেছেন, ‘কোন শাস্তিই হবে না। আপনি কতক্ষণ আপনার হোটেলের রুমে বন্দি থাকতে পারেন? আপনি কি আপনার বাড়িতে দিনরাত বন্দি হয়ে থাকতে পারবেন? শুধুমাত্র হোটেল থেকে মাঠ, আবার মাঠ থেকে হোটেলে ফিরে যাওয়া, এই সীমাবদ্ধতা নিয়ে থাকা যায় না। এটা কোনও মানুষের পক্ষেই সম্ভব নয়।’

এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘আমি যখন দাদাগিরির শুটিং-এ যাই, তখন সেখানে ১০০ জন মতো লোক থাকে। প্রত্যেকেই দু’টো ভ্যাকসিন নিয়ে ফেলেছে। তার পরেও আমরা জানি না, কী হতে পারে! ভ্যাকসিনের দু’টো ডোজ নেওয়ার পরেও করোনায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। এটাই এখন জীবনের সত্যি হয়ে গিয়েছে।’

 

 

Exit mobile version