আজ ফোকাস-এ

আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে পারে দক্ষিণ আফ্রিকা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্রিকেট বোর্ডের আভ্যন্তরীণ বিষয়ে সরকারি হস্তক্ষেপের কারণেই এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে পারে দক্ষিণ আফ্রিকা।ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণ এখন দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটির। সে দেশের ক্রীড়া নিয়ন্ত্রক সংস্থা SASCOC-এর পদক্ষেপের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড এখন সরকারি নিয়ন্ত্রণে।

আইসিসির নিয়ম অনুযায়ী কোনো দেশের ক্রিকেট বোর্ডে সরকার হস্তক্ষেপ করতে পারে না। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট এখন তাই ঘোর বিপদে। সরকারের এই পদক্ষেপের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধও হতে পারে দক্ষিণ আফ্রিকা।

গত ডিসেম্বর মাস থেকেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডে সমস্যা চলছে। বোর্ড প্রশাসনেও অনেক রদবদল হয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে বোর্ডের কর্মকর্তাদের বিরুদ্ধে। গঠন করা হয়েছে তদন্ত কমিটিও। এক মাসের মধ্যে সেই কমিটি চূড়ান্ত রিপোর্ট জমা দেবে। কিন্তু এই এক মাস ক্রিকেট বোর্ডের কাজ পরিচালনা করার দায়িত্ব দেওয়া হয়েছে সাউথ আফ্রিকা স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটিকে।

এখন আইসিসি খতিয়ে দেখবে, তাদের আইনের পরিপন্থী কিছু হয়েছে কিনা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের এই ঘটনায়। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের কোটাপ্রথা নিয়ে তাদের বিরুদ্ধে এক দফা অভিযোগ গেছে আইসিসিতে।বর্ণ বিদ্বেষের কারণে ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ২১ বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পর্কিত পোস্ট