Site icon The News Nest

ম্যাচ জিতত ‘চাপ সৃষ্টি’ ধোনির! ‘ভয়ে’ পিছিয়ে গেলেন আম্পায়ার, সরগরম নেটদুনিয়া

Dhoni

মঙ্গলবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে বহু প্রতীক্ষিত জয়ে ফিরেছে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) চেন্নাই সুপার কিংস। সেই ২০১০ সালের পর এই প্রথমবার নিজেদের প্রথম সাত ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জিতেছিল সিএসকে (CSK)। গতকাল না জিততে পারলে টুর্নামেন্টে (IPL 13) টিকে থাকাটাই দায় হয়ে যেত মাহি ব্রিগেডের। হায়দরাবাদকে ২০ রানে হারিয়ে সেই পরিস্থিতি এড়াতে পেরেছে চেন্নাই। কিন্তু তাতেও থেকে গিয়েছে বিতর্ক। তাও আবার যে সে বিতর্ক নয়, খোদ ক্যাপ্টেন কুলের বিরুদ্ধে আম্পায়ারকে প্রভাবিত করার অভিযোগ। যা নিয়ে এই মুহূর্তে সরগরম নেটদুনিয়া।

মঙ্গলবার দুবাইয়ে সানরাইজার্সের বিরুদ্ধে ১৮ তম ওভারে ১৯ রান দেন কর্ণ শর্মাও। তাও একটি ছক্কা এবং দুটি চার মারেন রশিদ খান। তাতে রীতিমতো ক্ষুব্ধ হয়ে ওঠেন ‘ক্যাপ্টেন কুল’। ধমক দিতে দেখা যায় কর্ণকে। কারণটা স্পষ্ট ছিল। সেই বড় ওভারের জন্য শেষ ১২ বলে হায়দরাবাদের ২৭ রান প্রয়োজন ছিল।

তারইমধ্যে গুরুত্বপূর্ণ ১৯ তম ওভারে বল করতে আসেন শার্দুল ঠাকুর। প্রথম বলে দু’রান নেন রশিদ। পরের বলটি অফস্টাম্পের মাইলখানেক বাইরে করেন শার্দুল। স্বভাবতই ওয়াইড দেন আম্পায়ার পল রেইফেল। সেই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু পরের বলও ওয়াইড করেন শার্দুল। স্পষ্টতই দেখা যায়, লাইনের বাইরে পড়েছে বল। ওয়াইড দেওয়ার জন্য কিছুটা হাতও তুলে দেন আম্পায়ার। কিন্তু মানতে পারেননি ধোনি। বেরিয়ে আসে তাঁর ‘রাগ’। দু’হাত তুলে আম্পায়ারকে কিছু বলেন তিনি। আম্পায়ার ধোনির দিকে তাকিয়ে কার্যত ‘ভয়েভয়ে’ হাত নামিয়ে নেন।

আরও পড়ুন: IPL 2020: হায়দরাবাদকে 20 রানে হারিয়ে জয়ে ফিরল ধোনির চেন্নাই

তারপরই প্রশ্ন উঠছে আম্পায়ারদের ক্ষমতা ও দৃঢ়তা নিয়ে। যতই কিংবদন্তি খেলোয়াড় হন, তাঁর দ্বারা কীভাবে প্রভাবিত হতে পারেন একজন আম্পায়ার, তা নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠেছে। অন্য খেলায় যে সেটা হয় না, কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্র ওপেনে সেই প্রমাণ মিলেছিল। বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচকে বহিষ্কার করা হয়েছিল। রজার ফেডেরারের মতো তারকাকেও আম্পায়ারের শাস্তির মুখে পড়তে হয়েছেন। কিন্তু যথারীতি সেইসবের ধার ধারেননি রেইফেল। বরং ধোনির রণমূর্তি দেখে তাঁর কাছে কার্যত ‘বশ্যতা’ স্বীকার করেন তিনি।

ধোনির এই স্বভাব-বিরুদ্ধ আচরণ দেখে স্তম্ভিত নেটদুনিয়া। অনেকে বলছেন, ‘ক্যাপ্টেন কুল ম্যাচ জেতার জন্য আম্পায়ারকে প্রভাবিত করছেন! এটাও দেখতে হচ্ছে।’ কেউ আবার বলছেন,”ধোনির এই আচরণ করা একেবারেই উচিত হয়নি। আপনি আম্পায়ারের উপর চাপ সৃষ্টি করতে পারেন না। ধোনি ক্রিকেটের থেকে বড় নয়।” যদিও অনেকে আবার মাহিকে সমর্থনও করছেন। তাঁদের কথায়, আম্পায়ারের কাছে আবেদন করা ক্রিকেটারদের অধিকার। এতে অনৈতিকতার প্রশ্নই আসে না।

বিতর্কের পাশাপাশি আরও একটা বিষয়ের জন্য এই ম্যাচে শিরোনামে থাকলেন মাহি। সেটা হল তাঁর হাঁকানো লম্বা ছক্কা। বহুদিন বাদে আগের মতোই হেলিকপ্টার শট দেখা গেল মাহির ব্যাট থেকে। আর ছয়টা এল ১০২ মিটারের।

https://twitter.com/RamesChaudhary/status/1316048649239982080?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1316048649239982080%7Ctwgr%5Eshare_3&ref_url=https%3A%2F%2Fwww.sangbadpratidin.in%2Fsports%2Fcricket%2Fipl-13-ms-dhoni-slammed-on-social-media-after-csk-captain-fumes-at-umpire-paul-reiffel%2F

আরও পড়ুন: এবার করোনা আক্রান্ত রোনাল্ডো, জানাল পর্তুগিজ ফুটবল ফেডারেশন

 

Exit mobile version