T20 World Cup 2021: Bangladesh’s Shakib Al Hasan becomes the highest wicket taker in T20

T20 World Cup: টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি! মালিঙ্গাকে টপকে বিশ্বরেকর্ড শাকিবের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একের পর এর রেকর্ড গড়েই চলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার শাকিব আল হাসান (Shakib Al Hasan)। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে বল হাতে ফের জ্বলে উঠলেন এই অলরাউন্ডার। শ্রীলঙ্কার (Sri Lanka) লাসিথ মালিঙ্গার (Lasith Malinga) রেকর্ড নিজের নামে করে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট দখলে নজির গড়লেন শাকিব।

স্কটল্যান্ডের ২টি উইকেট নেওয়ার সুবাদে একসঙ্গে জোড়া নজির গড়েন শাকিব। মাইকেল লিস্কের উইকেটটি ছিল শাকিবের আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেরিয়ারের ১০৮ নম্বর উইকেট। একই সঙ্গে এটি তিন ফর্ম্যাট মিলিয়ে ৬০০তম আন্তর্জাতিক উইকেটের মালিক হয়ে গেলেন বাংলাদেশের (Bangladesh) প্রাক্তন অধিনায়ক।

এতদিন আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সবথেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড ছিল মালিঙ্গার নামে। শ্রীলঙ্কার তারকা পেসার ৮৪টি ম্যাচে ১০৭টি উইকেট নিয়েছেন। ৮৯ ম্যাচে শাকিবের আন্তর্জাতিক টি-২০ উইকেট সংখ্যা দাঁড়ায় ১০৮। ফলে তিনি পিছনে ফেলে দেন শ্রীলঙ্কান কিংবদন্তিকে। এছাড়া শাকিব টেস্টে ২১৫টি ও একদিনের আন্তর্জাতিক ম্যাচে ২৭৭টি উইকেট নিয়েছেন।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় তিন নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের টিম সাউদি। তিনি ৮৩ ম্যাচে ৯৯টি উইকেট নিয়েছেন। পাকিস্তানের শাহিদ আফ্রিদি ৯৯টি ম্যাচে ৯৮টি উইকেট নিয়ে এই তালিকার চার নম্বরে রয়েছেন। পাঁচ নম্বরে রয়েছেন আফগান তারকা রশিদ খান। তিনি মাত্র ৫১টি ম্যাচে ৯৫টি উইকেট নিয়েছেন। ভারতীয়দের মধ্যে এই তালিকায় শীর্ষে রয়েছেন যুজবেন্দ্র চহাল। ৬৩টি উইকেট নিয়ে তিনি ২০ নম্বরে রয়েছেন।

এই বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ১০০ উইকেট নিয়েছেন শাকিব। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট এবং ১০০০ রানের মাইলফলকে পৌঁছনোর কৃতিত্ব অর্জন করেছেন তিনি। আইসিসি-র টি-টোয়েন্টি অলরাউন্ডারদের ক্রমতালিকায় সম্প্রতি এক নম্বরে উঠে এসেছেন তিনি। একদিনের ক্রিকেটেও অলরাউন্ডারদের ক্রমতালিকায় তিনি শীর্ষ স্থানে রয়েছেন।

গত জুলাইতে একদিনের ক্রিকেটে মাশরাফে মোর্তাজাকে টপকে বাংলাদেশের হয়ে সবথেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ডও করেছেন শাকিব। টেস্টেও তিনি বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক। অর্থাৎ তিন ধরনের ক্রিকেটেই বাংলাদেশের হয়ে সব থেকে বেশি উইকেট তাঁর দখলে রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest