Site icon The News Nest

T-20 World Cup: ৯ বছর পর সেমিফাইনালে পাকিস্তান, ইতিহাস গড়ে টি-২০ র‍্যাঙ্কিং শীর্ষে বাবর আজম

babar

২০১২-র পর আবার ২০২১| দীর্ঘ ৯ বছর পর ফের সেমিফাইনালে পাকিস্তান| ভারত, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং মঙ্গলবার নামিবিয়া| দুরন্ত গতিতে এগিয়ে চলছে বাবরের পাক বাহিনী| ৪৫ রানে নামিবিয়াকে হারিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করে ফেলল পাকিস্তান|

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বপ্নের ফর্মে বাবর আজম। একদিকে ব্যাট হাতে একের পর এক ম্যাচ জেতাচ্ছেন। আর অন্যদিকে নেতৃত্ব দিয়ে দলকে ট্রফি জয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এককথায় মরুদেশে বিশ্বযুদ্ধের ‘সুপার হিরো’ বাবর (Babar Azam)। আর এবার এই দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন তিনি। সদ্য প্রকাশিত আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠে এলেন বাবর আজম।

গত বছর সেপ্টেম্বর থেকে ব্যাটারদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে ছিলেন ইংল্যান্ডের ডেভিড মালান। তাঁকে সরিয়েই শীর্ষস্থান দখল করলেন বাবর। মালানের থেকে ৩৬ পয়েন্ট এগিয়ে পাক অধিনায়কের সংগ্রহ ৮৩৪ পয়েন্ট। ৭৯৮ পয়েন্ট নিয়ে দুয়ে নেমে এলেন মালান। এমনিতেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার প্রকাশিত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরেই ছিলেন বাবর। এবারও সেই স্থান ধরে রেখেছেন তিনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বিরাট কোহলি। এর অর্থ বর্তমানে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে বিশ্বের সেরা ব্যাটার বাবর।
চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত ১৯৮ রান করেছেন তিনি। গড় ৬৬। স্ট্রাইক রেট ১২৪.৫২। গত সপ্তাহে দু’নম্বরে ছিলেন তিনি। কিন্তু আফগানিস্তান এবং নামিবিয়ার বিরুদ্ধে অর্ধশতরানের কারণে ১৪ পয়েন্ট পেয়ে শীর্ষে উঠে এলেন তিনি। টি-টোয়েন্টিতে ব্যাটারদের ক্রমতালিকায় ভারতের বিরাট কোহলী এবং কেএল রাহুল রয়েছেন যথাক্রমে পাঁচ এবং আটে। তাঁদের কোনও উত্থান বা পতন হয়নি। তবে তিন ধাপ উঠে তৃতীয় স্থানে এলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এ ছাড়া, শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরানের কারণে প্রথম দশে ঢুকেছেন ইংল্যান্ডের জস বাটলার। তিনি রয়েছেন নবম স্থানে। বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্সের কারণে বোলারদের তালিকায় শীর্ষ স্থানে উঠে এলেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরঙ্গ। অলরাউন্ডের তালিকায় চতুর্থ স্থানে তিনি। তবে বোলার এবং অলরাউন্ডারদের তালিকায় কোনও ভারতীয় নেই।
Exit mobile version