শীর্ষে থেকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোহালিরা, প্রতিপক্ষ সেই ইংল্যান্ড

খেতাবি লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে টিম ইন্ডিয়া।

শুধু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জনই নয়, একেবারে শীর্ষে থেকে লর্ডসে খেলার ছাড়পত্র আদায় করে নিলেন বিরাট কোহালিরা। মোট পয়েন্টের বিচারে এবং শতাংশের বিচারে (এটিকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার মাপকাঠি ধরা হচ্ছে) দুটিতেই ভারত শীর্ষে। নিউজিল্যান্ড ইতিমধ্যেই ফাইনালে চলে গিয়েছে।

ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত ৬টি সিরিজ থেকে ৭২.২ শতাংশ হারে ৫২০ পয়েন্ট ঘরে তোলে। তারা লিগ টেবিলের শীর্ষ থাকে। নিউজিল্যান্ড ৫টি সিরিজ থেকে ৭০.০ শতাংশ হাতে ৪২০ পয়েন্ট তুলে দু’নম্বরে থাকে। অস্ট্রেলিয়া ৬৯.২ শতাংশ হারে ৩৩২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থাকে। ইংল্যান্ড অভিযান শেষ করে ৬১.৪ শতাংশ হারে ৪৪২ পয়েন্ট নিয়ে। সংগৃহীত পয়েন্টের শতকরা হারে ফাইনালিস্ট নির্ধারিত হওয়ায় খেতাবি লড়াইয়ের টিকিট পেয়ে যায় ভারত ও নিউজিল্যান্ড

আরও পড়ুন: মাঠের বাইরে নয়া মাইলস্টোন বিরাট কোহলির, কুর্নিশ জানাল ICC

মোট পয়েন্টের বিচারেও ভারত শীর্ষে। কোহালিদের মোট পয়েন্ট ৫২০। ভারতের কাছে সিরিজ হারলেও পয়েন্টের বিচারে অবশ্য দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। জো রুটদের পয়েন্ট ৪৪২। এরপর রয়েছে নিউজিল্যান্ড (৪২০) এবং অস্ট্রেলিয়া (৩৩২)।

তৃতীয় টেস্টে জিতে ভারত ইংল্যান্ডকে টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে ছিটকে দিয়েছিল। অস্ট্রেলিয়া বুক বেঁধেছিল যেদি শেষ টেস্টে ইংল্যান্ড কোহলিদের যাত্রাভঙ্গ করতে পারে সেই আশায়। শেষ টেস্টে জিতে টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়ার সম্ভাবনাতেও জল ঢেলে দেয়।

আরও পড়ুন: স্পিনের সামনে বেসামাল ইংল্যান্ড, চতুর্থ টেস্টেও অনায়াস জয় বিরাটদের