Team India woman cricketer Jhulan Goswami retires from International cricket

Jhulan Goswami: থামল ‘চাকদহ এক্সপ্রেস’, জিতে ক্রিকেট কেরিয়ার শেষ করলেন ঝুলন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপ না পাওয়ার দুঃখ নিয়েই বিদায় নিতে হল ঝুলন গোস্বামীকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বাংলার পেসার। ২০ বছরের কেরিয়ার শেষে থামল ‘চাকদহ এক্সপ্রেস’।

শনিবার লর্ডসে জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন ঝুলন গোস্বামী। ৩৯ বছর বয়সী এই ভারতীয় জোরে বোলার যখন ব্যাট করতে নামছিলেন, মাঠের মধ্যে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ইংল্যান্ডের ক্রিকেটাররা তাঁকে গার্ড অফ অনার দেন। ঝুলন ইংল্যান্ডের ক্রিকেটারদের দিকে হাত নেড়ে সম্মান গ্রহন করেন।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও অভিনন্দন জানানো হয়। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড টুইট করে বলেছে, ‘‌২০ বছরের বেশি সময় ধরে ঝুলন গোস্বামী আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়িয়েছেন। তিনি একদিনের ক্রিকেটে প্রায় ১০ হাজার বল করেছেন। তাঁকে দেখে অনুপ্রানিত হয়ে অনেক তরুণী ক্রিকেটে এগিয়ে এসেছে। সকলের কাছে ঝুলন অনুপ্রেরণা। ওকে ধন্যবাদ।’

যদিও জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচে ব্যাট হাতে ছাপ রাখতে পারেননি ঝুলন। ব্যাট করতে নেমে তিনি প্রথম বলেই বোল্ড হন ফ্রেয়া কেম্পের বলে। বল হাতে অবশ্য ঝুলন নেন দুটি উইকেট। অ্যালিস ক্যাপসি, কেট ক্রসের উইকেট নেন তিনি। যে বৈচিত্রের জন্য বিখ্যাত ঝুলন, তাও দেখা গেল লর্ডসে। কেরিয়ারের শেষ বলটি করার পরে আরও একবার আবেগঘন লর্ডস। সতীর্থরা ছুটে এসে জড়িয়ে ধরলেন বাংলার মেয়েকে। দিনের শেষে তাঁর স্পেল ১০-৩-৩০-২।

আরও পড়ুন: Virat Kohli: অবশেষে শাপমুক্তি, ১০২০ দিন পরে আন্তর্জাতিক শতরান কোহলির

একটা সময়ে সবাই ধরেই নিয়েছিলেন দ্রুত শেষ হয়ে যাবে ভারতের (India Women Team) ইনিংস। শেফালি ভার্মা, ভাটিয়া, হরমনপ্রীত কউর, হরলীন দেউল এলেন আর গেলেন। কিন্তু স্মৃতি মান্ধানার ৫০ এবং দীপ্তি শর্মার অপরাজিত ৬৮ রান ভারতকে পৌঁছে দেয় ১৬৯ রানে।

কিন্তু এই রান তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপ। ইংল্যান্ড থেমে গেল ১৫৩ রানে। ১৬ রানে ম্যাচ জিতল ভারত। সেই সঙ্গে সিরিজ ৩-০ জিতে নিল হরমনপ্রীতের দল।  ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক উইকেট নেন রেণুকা সিং (২৯-৪)। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আগেই জিতে নিয়েছিল ভারতের মেয়েরা। শেষ ম্যাচ জীবন্ত হয়ে উঠেছিল ঝুলনের জন্য। জয় দিয়েই ক্রিকেট সফর শেষ করলেন ঝুলন।

ঝুলনের ঝুলিতে এক দিনের ক্রিকেটে রয়েছে ২৫২টি উইকেট। টেস্টে রয়েছে ৪৪টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়েছেন ৫৬টি উইকেট। বাংলার দলে তিনি মেন্টরের দায়িত্ব নিয়েছেন। ঝুলন গোস্বামী, বাংলার ক্রিকেটে যিনি ছোটদের কাছে ‘দিদি’ নামেই পরিচিত। একাধিক মেয়ের কাছে যিনি ক্রিকেটার হয়ে ওঠার অনুপ্রেরণা।

আরও পড়ুন: কেরিয়ারের শেষ ম্যাচে অঝোরে কান্না ফেডেরারের, কাঁদলেন প্রতিপক্ষ নাদালও

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest