The Brazil-Argentina match was canceled due to non-compliance with the coronation rules

করোনাবিধি না মানার কারণে বাতিল হল ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফুটবল ইতিহাসে প্রথমবার এই ঘটনা ঘটলো। করোনার বিধি না মানায় আর্জেন্টিনা ও ব্রাজিলের ম্যাচ বাতিল হলো। মাত্র পাঁচ মিনিট খেলা হয়। তারপরই ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা পুলিশ নিয়ে মাঠে ঢুকে খেলা বন্ধ করে দেন।

ব্রাজিলে এই ম্যচের দিকে নজর ছিল সারা বিশ্বের ফুটবল অনুরাগীদের। নেইমার বনাম মেসি লড়াই হবে কি না, হলে কে কাকে টপকে যাবেন, তা নিয়ে গত কয়েকদিন ধরে বিতর্ক কম হয়নি। কিন্তু সেই ম্যাচই হল না। মেসি-নেইমারের দ্বৈরথ দেখা হল না ফুটবল অনুরাগীদের।

ইংল্যান্ড থেকে ব্রাজিলে আসেন আর্জেন্টিনার চার ফুটবলার এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্তিনেস, জিওভান্নি লো সেলসো এবং ক্রিশ্চিয়ানো রোমেরো। কিন্তু ম্যাচের আগে নাম না করে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দেয়, ইংল্যান্ড থেকে আসা প্লেয়ারদের আগে নিভৃতবাসে থাকতে হবে। কিন্তু আর্জেন্টিনার কোচ স্কালোনি সেই নির্দেশ অগ্রাহ্য করে চারজনকে মাঠে নামান।

ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা অ্যান্তোনিও বারা তোরেস ব্রাজিলের একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমরা এই পর্যায়ে এসেছি কারণ নির্দেশনা একেবারে শুরু থেকেই মানা হচ্ছিল না।”

এই কর্মকর্তা আরও বলেন, “দেশে ঢোকার সময়ই এই চারজন ফুটবলারকে আলাদা থাকতে বলা হয়েছে, কিন্তু তারা মানেননি। তারা স্টেডিয়ামে গেছেন, তারা মাঠে ঢুকেছেন একের পর এক আইন অমান্য করে।”

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি পুরো ঘটনাটাকে হতাশাজনক বলেছেন। “এটা আমাকে খুব হতাশ করেছে, আমি কোনও দোষী ধরছি না। কিছু হয়েছে বা কিছু হয়নি সেটাও না, কিন্তু খেলা বন্ধ করাটা সঠিক সময়ে হয়নি।”

তিনি বলেন, “এটা সবার জন্য উৎসব হওয়ার কথা, বিশ্বের সেরা ফুটবলারদের উপভোগ করার কথা। আমি আর্জেন্টিনার সবাইকে বলতে চাই, কোচ হিসেবে আমার ফুটবলারদের সাথে থাকা আমার দায়িত্ব।”

আরও পড়ুন: বচসার জেরে কুকুরের বেল্ট দিয়ে শ্বাসরোধ করে স্ত্রীকে খুন করল স্বামী

ব্রাজিলের ফুটবলাররাও খেলতে চেয়েছেন বলে দাবি করেন স্কালোনি। “আমাদের কখনোই জানানো হয়নি আমরা ম্যাচটা খেলতে পারবো না। আমরা ম্যাচটা খেলতে চেয়েছি, ব্রাজিলের ফুটবলাররাও ম্যাচ খেলতে চেয়েছেন।”

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন বলছে, দলটি ৩রা সেপ্টেম্বর থেকেই ব্রাজিলে আছে এবং সকল স্বাস্থ্য প্রটোকল মেনেছে।একটি বিবৃতিতে সংস্থাটি বলছে, “ফুটবলে এমন কোন ঘটনা ঘটা অনাকাঙ্খিত, যেখানে এতো গুরুত্বপূর্ণ একটা প্রতিযোগিতায় কোনওভাবেই স্পোর্টসম্যানশিপকে ছোট করা হয়েছে।”

ব্রাজিল ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট এডনালডো রদ্রিগেজ ম্যাচ থামানোর সময়ের জন্য স্বাস্থ্য কর্মকর্তাদের সমালোচনা করেছেন।ব্রাজিলের স্পোর্টভিতে তিনি বলেন, “যারা টেলিভিশনের সামনে বসেছিলেন তাদের জন্য খারাপ লাগছে।”

আরও পড়ুন: কয়লাকাণ্ডে জামনগরে ইডি-র দফতরে পৌঁছলেন অভিষেক ব্যানার্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest