Site icon The News Nest

৪৭ বছরের পুরনো একজোড়া নাইকির জুতোর দাম ৩ কোটি টাকা! কেন জানেন?

nayki

#নিউ ইয়র্ক: বিশ্বে এত দাম দিয়ে আর কখনও জুতো কেনেননি কেউ। সংখ্যায় লিখলে অঙ্কটা দাঁড়ায় এরকম ৩,০১,৯৮,৭৮৭ টাকা। হ্যাঁ, ঠিকই গুনেছেন। তিন কোটি ১ লক্ষ ৯৮ হাজার টাকায় বিক্রি হয়েছে একটি জুতো। বিখ্যাত জুতো প্রস্তুতকারী সংস্থা নাইকি এই জুতো বিক্রি করেছে। আর এই নিলাম অতীতের সব রেকর্ড ভেঙে ফেলেছে।

মঙ্গলবার নিউ ইয়র্কে সদবি অকশন হাউসে নিলাম হয় এই জুতোর। সংস্থার তরফে জানানো হয়, প্রাথমিক দাম ঠিক করা হয়েছে ১ কোটি ১০ লক্ষ টাকা। কিন্তু সেই জুতোই প্রায় তিন গুণ বেশি দামে কিনে নেন কানাডার সংগ্রাহক ও বিজনেস টাইকুন মাইলস নাদাল। এই জুতো কেনার সঙ্গে সঙ্গেই তাঁর সংগ্রহে জুতোর সংখ্যা দাঁড়ালো ১০০। এর আগে নিলামে সবথেকে বেশি দামি বিক্রি হওয়া জুতো ছিল ১৯৮৪ অলিম্পিকসের বাস্কেটবল ফাইনালে মার্কিন বাস্কেটবল প্লেয়ার মাইকেল জর্ডনের পরা জুতো। ২০১৭ সালে এই জুতো নিলাম হয় ১ কোটি ৩০ লক্ষ টাকায়। সেই দামকে অনেক পিছনে ফেলে দিল এ দিনের এই নিলাম।

কিন্তু কী বিশেষত্ব এই জুতোর?

নাইকির তরফে জানানো হয়েছে, ১৯৭২ সালে নাইকির অন্যতম প্রতিষ্ঠাতা বিল বাওয়ারম্যান নিজে হাতে ডিজাইন করেছিলেন এই জুতো। অলিম্পিকসের ট্রায়ালে দৌড়নোর জন্য বানানো হয় এই জুতো। নাম দেওয়া হয়েছিল ‘মুন শু’। মাত্র ১২ জোড়া জুতো বানানো হয়েছিল। তার মধ্যে কেবল এক জোড়া এখন ভালো আছে। সেটাই নিলাম হলো এ দিন। এই জুতো কিনে নাদাল জানিয়েছেন, “এই বিরলতম মুন শু কিনতে পেরে আমি খুবই এক্সাইটেড। এটা বিশ্বে বানানো অন্যতম সেরা জুতো। তার সঙ্গে ক্রীড়া ও পপ জগতের যোগ আছে। তাই এই জুতোর সঙ্গে জড়িয়ে আছে ইতিহাস।”

৬১ বছর বয়সী নাদাল এর আগে ৯৯ জোড়া জুতো কিনতে প্রায় ৬ কোটি টাকা খরচ করেছেন। কিন্তু এই এক জোড়া কিনতেই তার অর্ধেক দাম লাগলো। টরন্টোর নিজস্ব মিউজিয়ামে এই জুতোর প্রদর্শনের ব্যবস্থা করবেন, এমনটাই জানিয়েছেন নাদাল। সেখানে অবশ্য মুন শু ছাড়াও আরও বিরল সব জুতোর সম্ভার থাকবে বলেই তিনি জানিয়েছেন।

Exit mobile version