Site icon The News Nest

বিশ্বের সর্বশ্রেষ্ঠ হকি প্লেয়ার ধ্যানচাঁদের আজ জন্মদিন

dhayan

আজ মেজর ধ্যানচাঁদের জন্মদিন। ভারতে প্রত্যেক বছর ২৯ অগাস্ট দিনটি ক্রীড়াদিবস হিসাবে পালিত হয়। এই বিশেষ দিনটিতে রাষ্ট্রপতি অর্জুন, দ্রোণাচার্য পুরস্কার তুলে দেন ক্রীড়াজগতে দেশের কৃতিদের হাতে। ঠিক কোন কোন পুরস্কার দেওয়া হয় এই বিশেষ দিনটিতে, এক নজরে তা দেখে নেওয়া যাক।

মেজর ধ্যানচাঁদ খেলরত্ন অ্যাওয়ার্ড: মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। আগে যার নাম ছিল রাজীব গাঁধী খেলরত্ন পুরস্কার। এই পুরস্কারটি ১৯৯১ সাল থেকে দেওয়া শুরু হয়েছিল। শেষ চার বছরে দেশের হয়ে সর্বোচ্চমানের পারফরম্যান্স করার জন্য কোনও ক্রীড়াবিদকে এই পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে একটি সার্টিফিকেট, মেডেল ও ২৫ লক্ষ টাকা অর্থ পুরস্কার দেওয়া হয়।

আরও পড়ুন : বিজেপি শাসিত হরিয়ানায় চাষিদের মারধর, ‘উঠা উঠাকে মারো পিছে সবকো’ নির্দেশ পুলিশের

এই বছর এই পুরস্কার পাবেন- নীরজ চোপড়া (অ্যাথলেটিক্স), পি আর শ্রীজেশ (হকি), দীপিকা ঠাকুর (হকি), অঙ্কুর মিত্তল (শ্যুটিং) , অঞ্জুম মুদগিল (শ্য়ুটিং), শরথ কমল (টেবিল টেনিস), শুভঙ্কর শর্মা (গল্ফ), জ্যোতি (আর্চারি), সুনীল ছেত্রী (ফুটবল), রবিচন্দ্রন অশ্বিন (ক্রিকেটার), মিতালি রাজ (ক্রিকেটার), সাই প্রণীথ (ব্যাডমিন্টন), কিদম্বী শ্রীকান্ত (ব্যাডমিন্টন)

ধ্যানচাঁদ অ্যাওয়ার্ড: ২০০২ সাল থেকে এই পুরস্কার দেওয়া হয়ে আসছে। সারাজীবনে ক্রীড়াক্ষেত্রে নিজের অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে ধ্যানচাঁদের একটি মূর্তি, অনুষ্ঠান উপলক্ষে পরার জন্য পোশাক, একটি সার্টিফিকেট ও ১০ লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেওয়া হয়।

আরও পড়ুন : আধার কার্ড না থাকার কারণে মুসলিম বিক্রেতাকে মার

Exit mobile version