Tokyo Olympics 2020: medal win for Chanu Saikhom Mirabai

Tokyo Olympics: ভারোত্তোলনে মীরাবাই চানুর রুপো, টোকিয়ো অলিম্পিক্সে প্রথম পদক জিতল ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের অন্যতম পদক সম্ভাবনা হিসেবেই বিবেচিত হচ্ছিলেন মীরাবাঈ চানু। ভারোত্তলনে ভারতের একমাত্র প্রতিনিধি ছিলেন তিনিই। টোকিও অলিম্পিক্সে পদকের খাতা খুলতে তাঁর দিকেই তাকিয়ে ছিল সারা দেশ। হতাশ করলেন না চানু। দেশবাসীর প্রত্যাশা পূরণ করে টোকিও অলিম্পিক্স থেকে ভারতকে প্রথম পদক এনে দিলেন তিনি।

অলিম্পিক্সে ভারত্তোলোকে দ্বিতীয় পদক জয় ভারতের। রুপো জিতে ইতিহাসে গড়লেন চানু। করোনা অতিমারির কারণে একটা সময় ধাক্কা খেয়েছিল চানুর প্রস্তুতি। কিন্তু অলিম্পিক্সে যেন তা বুঝতেই দিলেন না তিনি।চানুর এই কৃতিত্বে খুশি গোটা দেশ।  অলিম্পিক্স রেকর্ড গড়ে প্রথম হলেন চিনের ঝৌ হৌ। তিনি মোট ২১০ কিলোগ্রাম ওজন তোলেন। মীরাবাই তুলেছেন মোট ২০২ কিলোগ্রাম। তৃতীয় স্থানে ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ। তিনি তুলেছেন ১৯৪ কিলোগ্রাম।

এ বারের অলিম্পিক্সে ভারতের এক মাত্র ভারোত্তোলক হিসেবে যোগ দিয়েছিলেন চানু। এশিয়ান চ্যাম্পিয়ানশিপে ১১৯ কিলোগ্রাম তোলার রেকর্ড গড়ে অলিম্পিক্সে পদক জয়ের আশা বাড়িয়েছিলেন তিনি। সেই স্বপ্নই সফল হল শনিবার। বিশ্ব চ্যাম্পিয়নশিপ, কমনওয়েলথ গেমসে সোনা জয়ের পর এ বার অলিম্পিক্সে রুপো জয় চানুর।

এই সাফল্যে উচ্ছ্বাসে ভাসছে গোটা ভারত। আর সেই উচ্ছ্বাসে সামিল ভারতের রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে সেলিব্রেটি প্রত্যেকেই।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  টুইট করে বলেছেন, ‘টোকিও-তে এর থেকে ভাল শুরু হতে পারে না। মীরাবাঈ চানুর অসাধারণ পারফরম্যান্স নিয়ে ভারত উচ্ছ্বসিত। ওয়েটবিফটিং-এ রুপোর পদক পাওয়ার জন্য ওকে অনেক শুভেচ্ছা। ওর সাফল্য সব ভারতীয়কেই অনুপ্রাণ্ত করবে।’

আরও পড়ুন: IND vs ENG: বিপদে ভারত, আঙুলে চোট নিয়ে ছ’সপ্তাহের জন্য ছিটকে গেলেন ওয়াশিংটন সুন্দর

নিজের রাজ্যের মেয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তিনি আবার বলেছেন, ‘অসাধারণ দিন এটা! ভারতের এটা অসাধারণ জয়। ওয়েটলিফটিং-এ ৪৯ কেজি বিভাগে মীরাবাঈ চানু রূপো পেয়েছেন। ভারতে টোকিও অলিম্পিক্সে পদকের তালিকায় নাম তুলে ফেলল। তুমি আজ দেশকে গর্বিত করেছ। ব্রেভো!’

আরও পড়ুন: Tokyo Olympics: জয় দিয়ে সফর শুরু ভারতীয় হকি দলের, কোহলিদের হারের বদলা মনপ্রীতরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest