Tokyo Olympics 2020: Team India lost in the semifinal of hockey against Belgium

Tokyo Olympics: সোনার দৌড় শেষ মনপ্রীতদের, এ বার লড়াই ব্রোঞ্জের জন্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেলজিয়ামের বিরুদ্ধে হেরে গেল ভারত। টোকিয়ো অলিম্পিক্সের সেমিফাইনালে হার ভারতের। সোনা জয়ের স্বপ্ন শেষ হয়ে গেলেও এখনই শেষ হয়নি পদক জয়ের আশা। ব্রোঞ্জের লড়াইয়ে নামবেন মনপ্রীত সিংহরা। ভারতকে ২-৫ গোলে হারিয়ে দিল বেলজিয়াম।

আর ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে খেলা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই পেনাল্টি কর্নার থেকে গোল করে এগিয়ে যায় বেলজিয়াম। কিন্তু পরমুহূর্তেই সেই গোল শোধ করে দেয় ভারতীয় দল। এরপর আবার এগিয়েও যায় ‘মেন ইন ব্লু’। মনপ্রীত গোল করে ভারতকে ২-১-এ এগিয়ে দেন। অর্থাৎ প্রথম আট মিনিটেই তিন গোল হয়ে যায়। প্রথম কোয়ার্টারের শেষে ভারত এগিয়ে ছিল ২-১ গোলে। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফেরত আসে বেলজিয়াম। আলেকজান্ডার হেনড্রিকস গোল করে বিশ্বচ্যাম্পিয়নদের সমতায় ফিরিয়ে আনেন। তৃতীয় কোয়ার্টারে অবশ্য বেলজিয়াম বা ভারত কোনও দলই গোল করতে পারেনি।

আরও পড়ুন: ৪ সোনা ও ৩ ব্রোঞ্জ! ৭টি পদক জিতে অলিম্পিক্সে সর্বকালীন রেকর্ড অজি সাঁতারুর

চতুর্থ তথা শেষ কোয়ার্টারে বেলজিয়াম দুরন্ত ছন্দে খেলা শুরু করে। পরপর পেনাল্টি কর্নার আদায় করে নেয় তারা। শেষপর্যন্ত হেনড্রিকস পেনাল্টি কর্নার থেকেই গোল করে দলকে এগিয়ে দেন। এরপরও ভারতের তুলনায় বিশ্বচ্যাম্পিয়নদের দাপটই ছিল বেশি। এরপর আরও একটি গোল করে বেলজিয়ামের জয় কার্যত নিশ্চিত করে দেন সেই হেনড্রিকসই। শেষদিকে আরও একটি গোল করে ভারতের কফিনে শেষ পেরেকটি পোঁতে বেলজিয়াম। ভারত ম্যাচটি হারল ৫-২ গোলে। যদিও তাতে মনপ্রীতদের লড়াইকে কোনওভাবেই ছোট করে দেখা যাবে না।

এই ম্যাচ জেতায় রিও-র পর টোকিও অলিম্পিকের পুরুষ হকির ফাইনালে উঠল বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়াম। অন্যদিকে, এবার সোনা হাতছাড়া করলেও এখনও ব্রোঞ্জ জেতার আশা রয়েছে মনপ্রীতদের। অপর সেমিফাইনালে অস্ট্রেলিয়া-জার্মানির মধ্যে যে দল হারবে, তাঁদের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে।

আরও পড়ুন: পাক অধিকৃত কাশ্মীরের ক্রিকেট লিগকে কোনওমতেই স্বীকৃতি নয়, ICC’কে চিঠি দিল BCCI

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest