Tokyo Paralympics 2020: Krishna Nagar won gold medal in badminton

Tokyo Paralympics 2020: শাটলার কৃষ্ণ নাগারের সৌজন্যে পঞ্চম সোনা জয় ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টোকিও প্যারালিম্পিক্সের (Tokyo Paralympics 2020) শেষ দিনেও ভারতের পদক বন্যা অব্যাহত।  দিনের শুরুতেই SL4 বিভাগে ব্যাডমিন্টনে স্বর্ণপদক হাতছাড়া হয়েছে ভারতের। তবে সেই হতাশা দূর করে ব্যাডমিন্টনেরই SH6 বিভাগে সোনা জেতার সুযোগ ছিল কৃষ্ণ নাগারের সামনে। ২২ বছরের ভারতীয় শাটলার একদমই হতাশ করেননি। ভারতের হয়ে পঞ্চম সোনা ও ১৯তম পদক জেতেন কৃষ্ণ। হংকংয়ের চু মান কাইকে হারিয়ে সোনা জিতলেন তিনি। খেলার ফল ২১-১৭, ১৬-২১, ২১-১৭।

একটি ম্যাচেও না হেরে সোনার পদক জয় কৃষ্ণর। দুই বছর বয়সে তাঁর পরিবার বুঝতে পারেন অন্য শিশুদের তুলনায় কৃষ্ণর গঠনে কিছু সমস্যা রয়েছে। তাঁর শরীরের বৃদ্ধি বয়সের তুলনায় বেশ কম। সেই প্রতিকূলতা নিয়েই লড়াই করছেন কৃষ্ণ। নজর কাড়ছেন বিশ্ব মঞ্চে।

আরও পড়ুন: ৬০ রানে অল-আউট নিউজিল্যান্ড, টি২০ বিশ্বকাপের আগে স্বপ্নের ছন্দে বাংলাদেশ

রাজস্থানের এই শাটলার তাঁর বিভাগে বিশ্বের দুই নম্বর তারকা। স্কুলে তাঁর বন্ধুদের সঙ্গে কোনও খেলায় যোগ দিতে পারতেন না কৃষ্ণ। ধীরে ধীরে উপলব্ধি করেন তাঁর দৌড়ের গতি অন্যদের থেকে বেশি। সেই দিকেই মন দিয়েছিলেন তিনি।

কৃষ্ণ ব্যাডমিন্টন খেলা শুরু করেন ছ’বছর আগে। সেই সময় কাটানোর জন্যই ব্যাডমিন্টন খেলতেন তিনি। ২০১৭ সাল থেকে এই খেলার দিকে বিশেষ ভাবে নজর দিতে শুরু করেন কৃষ্ণ। পরের বছরেই সুযোগ পেয়ে যান ভারতের প্যারা ব্যাডমিন্টন দলে।

কোর্টের মধ্যে কৃষ্ণর গতি এবং লাফানোর ক্ষমতা বাড়তি সুবিধা দেয় তাঁকে। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমি স্বাভাবিক ভাবে বেড়ে উঠছিলাম না। ব্যাডমিন্টন আমাকে সুযোগ দিয়েছে নিজের জন্য এবং পরিবারের জন্য কিছু করে দেখানোর। নিজের ক্ষমতা যাচাই করতে পারি আমি এখানে। খুব উঁচুতে লাফাতে পারি, দৌড়তে পারি।’’

আরও পড়ুন: India vs England 2021: ছক্কা হাকিয়ে বিদেশের মাটিতে টেস্টে প্রথম শতরান হিটম্যানের, করলেন তিন হাজার রানও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest