Tokyo Paralympics 2020: Pramod Bhagat won gold medal in Badminton

Tokyo Paralympics 2021: চতুর্থ সোনা ভারতের ঝুলিতে, ব্যাডমিন্টনে স্বর্ণপদক প্রমোদ ভগতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টোকিওয় অনুষ্ঠিত প্যারালিম্পিকে (Tokyo Paralympics 2021) দুরন্ত পারফরম্যান্স অব্যাহত ভারতের। ব্যাডমিন্টনে পুরুষ সিঙ্গলসের SL3 ক্লাসের ফাইনালে সোনা জিতলেন প্রমোদ ভগত। স্ট্রেট সেটে হারালেন ব্রিটিশ প্রতিদ্বন্দ্বীকে। এর ফলে চতুর্থ সোনার পদকটিও এসে গেল ভারতের ঝুলিতে। একই ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন আরেক ভারতীয় শাটলার মনোজ সরকার।

এদিন ম্যাচের শুরু থেকেই ব্রিটিশ প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে দুরন্ত ছন্দে ছিলেন প্রমোদ। প্রথম সেটটি জিতে নেন ২১-১৪ ফলে। এরপর দ্বিতীয় সেটেও ছবিটা ছিল একইরকম। ওই সেটটি তিনি জিতে নেন ২১-১৭ ফলে। এই নিয়ে এদিনের দ্বিতীয় সোনার পদকটি এল ভারতের ঝুলিতে। এর আগে দিনের শুরুতেই ব্যাডমিন্টনে পুরুষ সিঙ্গলসের SL3 ক্লাসের ফাইনালে পৌঁছে রুপো নিশ্চিত করেছিলেন প্রমোদ। জাপানের ডাইসুকেকে স্ট্রেট গেমে হারিয়ে ফাইনালে ওঠেন বর্তমানে বিশ্বের এক নম্বর তারকা। তাঁর পক্ষে ম্যাচের ফল ২১-১১, ২১-১৬। মাত্র ৩৬ মিনিটেই লড়াই জিতে নেন তিনি। উল্লেখ্য, এবারই প্রথম প্যারালিম্পিকে অন্তর্ভুক্তি হয়েছে ব্যাডমিন্টনের। আর তাই প্রথম ভারতীয় প্যারালিম্পিয়ান হিসেবে সোনা জিতে নয়া রেকর্ডের মালিকও হয়ে গেলেন প্রমোদ।

পাঁচ বছর বয়স থেকে বাঁ পায়ে অসুবিধা শুরু হয় প্রমোদের। ১৩ বছর বয়সে ব্যাডমিন্টনের ম্যাচ দেখতে গিয়ে সেই খেলায় আকৃষ্ট হয়ে পড়েন তিনি। ১৫ বছর বয়সে সাধারণ খেলোয়াড়দের একটি প্রতিযোগিতায় অংশ নেন প্রমোদ। দর্শকদের চিৎকার উদ্বুদ্ধ করে তাঁকে। ব্যাডমিন্টন খেলাকেই জীবনের পেশা করেন তিনি।  এশিয়ান গেমস (প্যারা), বিশ্ব চ্যাম্পিয়নশিপের (প্যারা) পর এ বার প্যারালিম্পিক্সেও সোনা জয়।

প্যারালিম্পিক্সে জয়ের পথে কোনও খুঁত রাখেননি প্রমোদ। গোটা প্রতিযোগিতায় অপ্রতিরোধ্য ছিলেন তিনি। একটি ম্যাচেও হারেননি। প্রথম ম্যাচে মনোজ সরকারের কাছে ছাড়া কোনও গেমও হারেননি প্রমোদ।

ভারতের পদক সংখ্যা এই মুহূর্তে ১৭। শনিবার চারটি পদক এসেছে। মণীশ নারওয়াল সোনা জিতেছেন শ্যুটিংয়ে। সেই বিভাগেই রুপো জিতেছেন সিংহরাজ আধানা। ব্যাডমিন্টনে প্রমোদের সোনা এবং মনোজের ব্রোঞ্জ।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest