Tokyo Paralympics: India wins doubles medal in javelin

Tokyo Paralympics: জ্যাভলিনে জোড়া পদক ভারতের, দেবেন্দ্র জিতলেন রুপো, সুন্দরের ভাগ্যে এল ব্রোঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্যাভলিনে জোড়া পদক জয় ভারতের। টোকিয়ো প্যারালিম্পিক্সে রুপো জিতলেন দেবেন্দ্র ঝাঝারিয়া। সেই ইভেন্টে ব্রোঞ্জও ভারতের। সুন্দর সিং গুরজার ব্রোঞ্জ এনে দিলেন ভারতকে।

শুরুটা মন্থর করেন দেবেন্দ্র। প্রথম প্রয়াসে ৬২.৫৮। তৃতীয় প্রয়াসে ৬৪.৩৫ মিটার ছুঁড়ে আবারও নিজের রেকর্ড ভেঙে দেন দেবেন্দ্র। তবে দ্বিতীয় স্থানেই থাকতে হয় তাঁকে। নিজের চতুর্থ ও পঞ্চম থ্রোয়ে ফাউল করে বসেন কিংবদন্তী জ্যাভলিন থ্রোয়ার। ষষ্ট প্রয়াসে ৬১.২৩ মিটার ছুঁড়লেও নিজের দ্বিতীয় স্থান ধরে রাখতে সক্ষম হন দেবেন্দ্র।

২০০৪ সালে এথেন্সে প্রথম সোনা জয়ের ১৭ বছর পরে টোকিওতে ফের রুপো জিতে সর্বকালীন সেরা হওয়ার দৌড়ে নিজের নাম আরও সুপ্রতিষ্ঠিত করলেন দেবেন্দ্র। তবে তিনি একা নন। একই ইভেন্ট থেকে পদক জেতেন আরেক ভারতীয়ও।

আরও পড়ুন: সিটিতে নয়, ১২ বছর পর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে ফিরলেন Cristiano Ronaldo

নিজের পঞ্চম প্রয়াসে ৬৪.০১ মিটার ছুঁড়ে তৃতীয় স্থান দখল করেন সুন্দর সিং গুরাজার। টোকিওয় জ্যাভলিন ছুঁড়ে ইতিহাস রচনা করেছিলেন নীরজ চোপড়া। প্যারালিম্পিক্সেও জ্যাভলিন ভারতীয়দের খালি হাতে ফেরালো না।

এই জোড়া পদকের ফলে এখনও অবধি এবারের প্যারালিম্পিক্সে ভারতের পদক সংখ্যা গিয়ে দাঁড়াল সাতে। এই ইভেন্টে তৃতীয় ভারতীয় অজিত সিং ফাইনালে কোয়ালিফাই করলেও আট নম্বরে শেষ করেন তিনি।

এই ইভেন্টে সোনা জিতেছেন শ্রীলঙ্কার দীনেশ প্রিয়ান হেরাথ। ৬৭.৭৯ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন তিনি। বিশ্ব রেকর্ড গড়েন দীনেশ।

আরও পড়ুন: Tokyo Paralympics 2020: বিশ্বরেকর্ড গড়ে শুটিংয়ে সোনা জয় আভনির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest