UEFA Euro Cup 2020: Gianluigi Donnarumma becomes first goalkeeper to be awarded player.

Euro 2020: প্রথম গোলকিপার হিসেবে সেরা ফুটবলার ডোনারুমা, সোনার বুট রোনাল্ডোর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফাইনালে দুটি পেনাল্টি বাঁচিয়ে দেশকে দ্বিতীয় বার ইউরো কাপ জিতিয়েছেন। সেই কৃতিত্বের পুরস্কারও পেলেন ইটালির গোলকিপার জিয়ানলুইগি ডোনারুমা। ইউরো কাপের ইতিহাসে প্রথম গোলকিপার হিসেবে প্রতিযোগিতার সেরা ফুটবলার হলেন তিনি। পাঁচ গোল করার জন্য সোনার বুট পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পাশাপাশি সিআর সেভেন ১টি অ্যাসিস্টও করেছেন।

এ বারের ইউরোয় মোট ৭১৯ মিনিট খেলেছেন ডোনারুমা। চারটি ম্যাচে ক্লিন শিট (গোল না খাওয়া) রেখেছেন। গোল হজম করেছেন মাত্র চারটি। ৯টি সেভ করেছেন। ইটালির মূল স্তম্ভ ছিলেন তিনি। জিয়ানলুইগি বুফনের যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন।

পর্তুগালকে প্রি-কোয়ার্টারেই বিদায় নিতে হলেও, তার মধ্যেই দেশের জার্সিতে পাঁচ করে ফেলেছিলেন রোনাল্ডো। একটি অ্যাসিস্টও রয়েছে তাঁর নামের পাশে। চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক শিকেরও পাঁচটি গোল রয়েছে। তবে তাঁর কোনও অ্যাসিস্ট নেই। পাশাপাশি রোনাল্ডোর থেকে বেশি সময় মাঠে ছিলেন তিনি।

এই ইউরোয় ৫১টি ম্যাচে ১৪২টি গোল হয়েছে। এবারের ইউরোয় সবথেকে বেশি গোল করেছে দুটি দল। ১. চ্যাম্পিয়ন ইতালি (১৩টি), ২. স্পেন (১৩টি)।

আরও পড়ুন: Wimbledon 2021: ফাইনালে জকোভিচ, ফেডেরার-নাদালকে ছোঁয়ার অপেক্ষায়

ইউরোর সেরা গোলকিপার ইংল্যান্ডের জর্ডান পিকফোর্ড (Jordan Pickford)। গোল্ডেন গ্লাভস অ্যাওয়ার্ড গেছে পিকফোর্ডের ঝুলিতে।

সবথেকে বেশি পাস খেলেছে স্পেন (Spain)। তাদের পাসিং অ্যাকিউরেসি ৮৯.৩%। ৫২৩৯ পাস করার চেষ্টা করেছে স্পেনের ফুটবলাররা। তার মধ্যে ৪৬৮৮ পাস সম্পূর্ণ করতে পেরেছে। দলগত বা ব্যক্তিগত দুটি বিভাগেই বাকিদের থেকে এগিয়ে ইটালি। সব থেকে বেশি গোলের সুযোগ, ট্যাকল, বল কেড়ে নেওয়ার পরিসংখ্যানে এগিয়ে তারা। স্পেন এগিয়ে পাসিং এবং বল নিয়ন্ত্রণে।

ব্যক্তিগত বিভাগে সব থেকে বেশি গতি এবং দূরত্ব কভার করেছেন যথাক্রমে লিয়োনার্দো স্পিনাজ্জোলা এবং জর্জিনহো। সব থেকে বেশি ট্যাকল মার্কো ভেরাত্তির।

আরও পড়ুন: Wimbledon 2021: ইটালির বেরেত্তিনিকে হারিয়ে চ্যাম্পিয়ন জকোভিচ, ছুঁলেন নাদাল-ফেডেরারকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest