EURO 2020: রং ছড়াল উদ্বোধন, তুরস্ককে ৩-০ গোলে হারিয়ে জয় দিয়ে শুরু ইতালির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহামারীর আতঙ্ককে দূরে সরিয়ে রেখেই শুক্রবার ইউরোপজুড়ে শুরু হয়ে গেল ফুটবলের উৎসব, ইউরো কাপ ২০২০ (Euro Cup 2020)।তবে, উদ্বোধনে রং ছড়ালেও প্রথম ম্যাচে প্রত্যাশিত লড়াই দেখতে পেলেন না ফুটবলপ্রেমীরা। টুর্নামেন্টের অন্যতম ফেভরিট দল ইতালির (Italy) বিরুদ্ধে তেমন লড়াকু মানসিকতাই দেখাতে পারল না আন্ডারডগ তুরস্ক (Turkey)। রবার্তো ম্যানচিনির আজুরিরা ৩-০ গোলের অনায়াস জয় দিয়েই শুরু করল নিজেদের ইউরো অভিযান। সেই সঙ্গে বুঝিয়ে দিল, কেন তাঁদের এবারের ইউরোর অন্যতম দাবিদার বলা হচ্ছে।

আরও পড়ুন: করোনার কারণে স্বপ্নভঙ্গ, টোকিও অলিম্পিকে নেই দীপা কর্মকার

প্রথমার্ধ গোল শূন্য ভাবেই শেষ হয়। দ্বিতীয়ার্ধের শুরুতেই পালটে যায় গোটা ছবিটা। এবারে প্রথমার্ধের তুলনায় খানিকটা আক্রমণাত্মক মেজাজ দেখানো শুরু করে তুরস্ক। আর সেটাই তাঁদের জন্য কাল হল। তুরস্কের রক্ষণের বাঁধন খুলতেই গোলমুখ খুলে ফেলল ইটালি। ৫৩ মিনিটে আজুরিরা এগিয়ে গেল তুরস্কের ডিফেন্ডার ডেমিরালের আত্মঘাতী গোলের সুবাদে। এই প্রথম ইউরোর প্রথম গোলটিই হল আত্মঘাতী। ডানপ্রান্ত থেকে স্পিনজোলার করা ক্রস গোলের বাইরে পাঠাতে গিয়ে নিজের গোলের দিকেই ঘুরিয়ে দিলেন ডেমিরাল।

এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ইতালিকে। ম্যাচের দ্বিতীয় গোলটি তাঁরা পায় দুর্দান্ত বিল্ড-আপের পরই। এবারে দুর্দান্ত শট থেকে গোল করেন ইতালির অন্যতম সেরা স্ট্রাইকার ইমমোবিল। তাঁর স্ট্রাইক পার্টনার ইনসাইনও পিছিয়ে রইলেন না। ম্যাচের ৭৯ মিনিটে তিনিও দুর্দান্ত একটি গোল করে তুরস্কের কফিনে শেষ পেরেকটি পুঁতলেন। ইতালি জিতল ৩-০ গোলে। ছন্দময় ফুটবল খেলে আজুরিরা বুঝিয়ে দিল, কেন তাঁদের টুর্নামেন্টের অন্যতম ফেভরিট দল বলা হচ্ছে।

 

গোটা ম্যাচে আধিপত্য যদিও ইতালিই ছিল। গোলে ২৪টা শট নিয়েছে তারা। অন্যদিকে তুরস্ক সেখানে মাত্র ৩টি। পরিসংখ্যান বলছে, ১১টি ম্যাচে ইতালির মুখোমুখি হয়েছে তুরস্ক। ৮টি ম্যাচেই তারা হেরেছে। গ্রুপ এ-র ম্যাচে জয় দিয়েই ইউরো শুরু করল ইতালি। তাদের পরের ম্যাচ সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে। শনিবার যারা মুখোমুখি হবে ওয়েলসের বিরুদ্ধে।

আরও পড়ুন: French Open 2021: স্বপ্নভঙ্গ নাদালের, রোলাঁ গারোর সেমিতে প্রথম বার জোকোভিচের কাছে হারলেন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest