UEFA says FIFA snubs request for talks on World Cup concerns

২০২৮ থেকেই দু’বছর অন্তর ফুটবল বিশ্বকাপ! প্রকাশ্যে এল ফিফার পরিকল্পনা, চিন্তায় পড়েছে UEFA

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফিফার পুরুষদের জন্য তৈরি বর্তমান ক্যালেন্ডার ২০২৪ সালেই শেষ হয়ে যাচ্ছে। তারপর আন্তর্জাতিক ফুটবলে বেশ কয়েকটি পরিবর্তনের দাবিতে সরব সকলেই। কিন্তু আর্সেন ওয়েঙ্গারের নেতৃত্বে ফিফার দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব নিয়ে বিস্তর বিতর্কের সৃষ্টি হয়েছে। সেই সমস্যা সমাধানেই এবার আলোচনায় বসছে তারা।

সোমবারই (২০ সেপ্টেম্বর) চলতি মাসের ৩০ তারিখে ফুটবল ক্লাব, লিগ ও প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফিফার অর্ন্তগত ২১১ টি দেশের ফেডারেশনকেও এই অনলাইন আলোচনা সভায় উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে। মাসের শুরুতেই নির্বাচিত কয়েকটি দেশের সমর্থকদের সার্ভের পাশপাশি প্রাক্তন বিশ্বকাপজয়ী ও রিটায়ার্ড ফুটবলারদের নিয়ে বিশ্বকাপ প্রসঙ্গে আলোচনায় বসলেও বাকি ফেডারেশন এই সভার বিরোধ করে।

প্রতি চার বছর অন্তর আয়োজিত হয় মহিলা ও পুরুষ বিশ্বকাপ। কোনও একটি দেশ এই বিরাট আয়োজনের দায়িত্ব পেয়ে থাকে। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনোর (Gianni Infantino) প্রস্তাব এবার থেকে দু’বছর অন্তর অন্তর পুরুষ এবং মহিলাদের এই বিশ্বকাপের আয়োজন করা যেতে পারে। প্রতি দু’বছর অন্তর ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ আয়োজন করা যায় কি না তা নিয়ে ২০২১ সালের মে মাসে গবেষণা শুরু করে ফিফা। ফিফার তরফে সেই প্রস্তাব উয়েফার কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাতেই চিন্তা শুরু হয়েছে ইউরোপীয় ফুটবল মহলে।

উয়েফা মনে করছে, ২০২৮ সালের মধ্যে বিশ্বকাপের সংখ্যা বাড়িয়ে দেবে ফিফা। যার ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে ইউরোপের ক্লাবগুলি। আর্থিকভাবে ধাক্কা খাবে উয়েফাও। কারণ, ফিফার ভাবনা কার্যকরী করতে গেলে আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডারই বদলে ফেলতে হবে। অন্যান্য টুর্নামেন্টগুলির আয়োজন এক্ষেত্রে কীভাবে হবে, তা-ও বড় প্রশ্ন। তাছাড়া এমনটা হলে বিশ্বকাপ কোয়ালিফায়িং রাউন্ডের জন্যও সময় অনেকটাই কমে যাবে।

সেকারণেই ফিফার প্রস্তাবে রাজি নয় ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা। তাঁরা বলছে, চার বছর ধরে বিশ্বকাপের জন্য অপেক্ষা যে আকর্ষণ তৈরি করে, দু’বছর পরপর বিশ্বকাপ হলে সেটা থাকবে না। এর ফলে ফুটবলারদের বিশ্রামের সুযোগ কমে যাবে। ছেলেদের বিশ্বকাপের আড়ালে মেয়েদের বিশ্বকাপের জনপ্রিয়তা কমে যেতে পারে, সেই আশঙ্কাও প্রকাশ করেছে উয়েফা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest