Under-19 World Cup-winning captain Unmukt Chand Retired at just 28 years old

Unmukt Chand: মাত্র ২৮ বছর বয়সে অবসর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়কের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যুব বিশ্বকাপে টিম ইন্ডিয়াকে চ্যাম্পিয়ন করেছিলেন। জাতীয় দলের বিশ্বজয়ী নেতা উন্মুক্ত চাঁদ এবার সরে দাঁড়ালেন ক্রিকেট থেকে। আচমকা অবসর নিয়ে ফেললেন শুক্রবারের বারবেলায়। টুইটারে দীর্ঘ পোস্টে নিজের অবসর ঘোষণা করে দিলেন।

উন্মুক্ত টুইট করে অবসরের ঘোষণা করেছেন। তিনি লেখেন, ‘কী ভাবে এই লেখার শুরু করব, তা বুঝতে পারছি না। ভারতের হয়ে আর কোনও দিন খেলব না, এটা ভাবলেই যেন হৃদযন্ত্র বন্ধ হয়ে যাচ্ছে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের অধিনায়ক হিসেবে ট্রফি তুলে ধরা আমার জীবনের অন্যতম সেরা মুহূর্ত। তবে আমার নতুন পথ নিশ্চয়ই খুব আকর্ষণীয় হবে। নতুন ইনিংস শুরু করব। নতুন ভাবে সব কিছু শুরু করব। আশা করব সেখানে আমার সেরাটা দিতে পারব।’

কী এই নতুন ইনিংস? বিদেশি লিগে খেলা? বিভিন্ন বিদেশি লিগে খেলতে গেলে ভারতীয় ক্রিকেট বোর্ডের অনুমতি প্রয়োজন হয়। সব ক্ষেত্রে তা পাওয়াও যায় না। সেই জন্যই কী ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিলেন উন্মুক্ত?

২০১২ অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপের ফাইনালে উন্মুক্ত একার হাতে দেশকে চ্যাম্পিয়ন করেন। ফাইনালে ২২৬ রানের টার্গেট তাড়া করতে নেমে দিল্লির তারকা একাই করে গিয়েছিলেন ১১১। ফাইনালে হিরোগিরির পরে শীঘ্রই উন্মুক্ত এ দলে নিয়মিত হয়ে উঠেন। ২০১৫ পর্যন্ত ইন্ডিয়া-এ দলের ক্যাপ্টেনও ছিলেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে টানা পারফরম্যান্সের জোরে উন্মুক্ত ২০১৩-য় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৩০ জনের স্কোয়াডেও জায়গা করে নিয়েছিলেন। তার পরের বছর ২০১৪-য় টি২০ বিশ্বকাপের স্কোয়াডেও ছিলেন তিনি। সেই সিরিজের জন্যেও ভাবা হয়নি উন্মুক্তকে।

আরও পড়ুন: ঝোড়ো হাফ-সেঞ্চুরি করে দলকে The Hundred-এর ফাইনালে তুললেন স্মৃতি মন্ধনা

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা তাঁর পক্ষে কঠিনই হয়ে উঠছিল। ২০১৭-য় বিজয় হাজারে ট্রফির স্কোয়াড থেকে বাদ পড়েন। তারপরে ক্রমশ অনিয়মিত হয়ে পড়েন তিনি।২০১৯-এ দিল্লি ছেড়ে উত্তরাখণ্ডে ভাগ্য বদলাতে পাড়ি দেন। তবে সেখানেও বিশেষ সুবিধা করতে পারেননি।

২০১৯-এ ফের একবার দিল্লিতে প্রত্যাবর্তন করেন তিনি। যদিও ২০২০/২১ মরশুমে একটাও ম্যাচে খেলেননি তিনি।ঘরোয়া ক্রিকেট তো বটেই আইপিএলেও সেভাবে মেলে ধরতে পারেনি তিনি। ২০১১-তেই আইপিএলে প্ৰথমবার নাম লেখান দিল্লি ডেয়ারডেভিলসে। এছাড়াও মুম্বই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালসেও তিনি চুক্তিবদ্ধ হয়েছিলেন। সবমিলিয়ে ২১টি আইপিএল ম্যাচে ৩০০ রান করেছেন।অনূর্ধ্ব-১৯ এবং ভারতীয় এ দলের হয়ে খেললেও আন্তর্জাতিক মঞ্চে অভিষেক ঘটেনি উন্মুক্তের।  সেই জন্যই কী সরে গেলেন ভারতীয় ক্রিকেট থেকে?

বিদেশি লিগে খেললে অর্থ উপার্জনের রাস্তাও সহজ হবে উন্মুক্তের। কিছু দিন আগে আমেরিকার ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে পারেন বলে শোনা গিয়েছিল। সেই সময় তা অস্বীকার করেছিলেন উন্মুক্ত। তবে এ বার আমেরিকার ক্রিকেটে তাঁর খেলতে বাধা রইল না।

আরও পড়ুন:  তিরুমালা মন্দিরে পুজো দিলেন PV Sindhu, দ্রুত চালু করছেন নিজের অ্যাকাডেমি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest