ঘুমের মাঝেই চিরঘুমে আখতার আলি, টেনিস কিংবদন্তির মৃত্যুতে শোকের ছায়া

মৃত্যুকালে প্রয়াত টেনিস তারকার বয়স হয়েছিল ৮১ বছর।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত কিংবদন্তি টেনিস তারকা আখতার আলি। দীর্ঘদিন পার্কিনসন রোগে ভুগছিলেন তিনি। রবিবার ভোর রাতে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। ১৯৫৮ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত ডেভিস কাপে জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছিলেন । ডেভিস কাপে ৯টি ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে। সিঙ্গলস এবং ডাবলস উভয় বিভাগেই স্বাচ্ছন্দ্য ছিলেন আখতার আলি।

আখতারের মৃত্যুতে শোকবার্তা টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘আখতার আলির মৃত্যুতে শোকাহত। ‘আখতার স্যর’ বহু তারকা তৈরি করেছিলেন। আমি গর্বিত ২০১৫ সালে ক্রীড়া ক্ষেত্রে বাংলার সেরার পুরস্কার তাঁর হাতে তুলে দিতে পেরে।’ শেষ শ্রদ্ধা জানাতে আখতারের বাড়িতে যান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস।

আরও পড়ুন: হাসপাতাল থেকে ছুটি সৌরভের, হেঁটেই উঠলেন গাড়িতে…

জন্ম এলাহাবাদে। তবে ছোটবেলাতেই এলাহাবাদ থেকে কলকাতায় আসেন পরিবারের সঙ্গে। আখতার আলির বাবা ছিলেন ব্রিটিশ আমলে কলকাতার এক বিখ্যাত ক্লাবের টেনিস কোচ। ফলে টেনিস ছিল তাঁর রক্তে। ১৯৫০ সাল থেকে দীর্ঘ সময় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন ডেভিস কাপে। সিঙ্গলস এবং ডাবলস দু’ধরনের টেনিসই খেলেছিলেন আখতার। জয়দীপ মুখোপাধ্যায়, প্রেমজিত লাল, নরেশ কুমারদের সঙ্গে খেলেছিলেন তিনি। ১৯৫৫ সালে যুব জাতীয় চ্যাম্পিয়ন জয়ী হয়েছিলেন তিনি। যুব উইম্বলডনেও সেমিফাইনাল খেলেছিলেন তিনি।

অবসরের পর ভারতের হয়ে টেনিস খেলোয়াড় তুলে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। লিয়েন্ডার পেজ, রমেশ কৃষ্ণনের মতো বেশ কিছু তারকা উঠে এসেছেন তাঁর হাত ধরে। সানিয়া মির্জাকেও পরামর্শ দিয়েছেন দীর্ঘ সময়। আখতার আলির ছেলে জিশান আলিও ভারতের প্রখ্যাত টেনিস তারকা। প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন জিশান ভারতের ডেভিস কাপ দলের কোচের ভূমিকাও পালন করেছেন।

আরও পড়ুন: IND vs ENG: দ্বিশতরান করে আউট রুট, শততম টেস্টে গড়লেন ইতিহাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest