Site icon The News Nest

অধিনায়ক হিসেবে কোহলির এখনও তেমন কোনও সাফল্য নেই, ‘বিরাট’ আক্রমণ গম্ভীরের

The News Nest: অধিনায়ক হিসেবে তেমন কোনও সাফল্য এখনও অর্জন করতে পারেননি বিরাট কোহলি। এমনটাই মনে করছেন ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। ভারতীয় দলের অধিনায়ককে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসের মতো ক্রিকেটারদের সঙ্গে তুলনা করেছেন। চমকপ্রদ ব্যক্তিগত রেকর্ড সত্ত্বে ট্রফি জয়ী দলের সদস্য তাঁরা ছিলেন না।

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি। বাইশ গজে ব্যাট হাতে নামলেই কোনও না কোনও রেকর্ড গড়েন তিনি। তাঁর সঙ্গে প্রতিনিয়ত চলে শচীন তেণ্ডুলকরের তুলনা। দেশ কিংবা বিদেশের মাটিতে নেতা হিসেবেও অবশ্য তাঁর সাফল্যের গ্রাফ মন্দ নয়। অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকা- দ্বিপাক্ষিক সিরিজে দারুণ সফল কোহলির টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: সুশান্ত সিং রাজপুতের প্রয়াণে মর্মাহত টিম ইন্ডিয়া

কিন্তু আইসিসি টুর্নামেন্টের দিকে তাকালে দেখা যাবে, কোহলির সাফল্যের ভাঁড়ার কিন্তু সত্যিই খালি। বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফি- অধরাই রয়েছে গিয়েছে সেরার শিরোপা। আর ঠিক এই জায়গা থেকেই সম্প্রতি এ প্রসঙ্গে মুখ খোলেন গম্ভীর। তাঁর দাবি, শুধু ব্যাট হাতে ভাল পারফর্ম করলেই সতীর্থদের অনুপ্রেরণা দেওয়া সম্ভব নয়। তার জন্য আইসিসি টুর্নামেন্ট জয়ের প্রয়োজন।

স্টার স্পোর্টসে এক অনুষ্ঠানে গৌতম গম্ভীর বলেন, “ক্রিকেট টিম গেম। নিজে রান করতেই পারেন।ব্রায়ান লারা প্রচুর রান করেছে। আবার জাক কালিসের মতো ক্রিকেটার কিছু জিততে পারেনি। সত্যি কথা বলতে অধিনায়ক হিসেবে তো অধিনায়ক হিসেবে  কোহলি এখনও কোনও ট্রফি জিততে পারেনি। অনেক কিছু অর্জনের বাকি রয়েছে।” গম্ভীর আরও বলেন, “আপনি নিজে প্রচুর রান করে ব্যক্তিগত রেকর্ড গড়তেই পারেন, কিন্তু আমার মতে বড় ট্রফি জিততে না পারলে অধিনায়ক হিসেবে ক্রিকেট কেরিয়ার কিন্তু পূর্ণতা পাবে না।”

আরও পড়ুন: প্রত্যাবর্তনের ম্যাচে নয়া রেকর্ড মেসির, মালোর্কাকে জেরবার করে বার্সা জিতল ৪-০ গোলে

Exit mobile version