Site icon The News Nest

Happy Birthday Virat Kohli: ৩২-এ বিরাট, একঝলকে ভারতীয় রানমেশিনের অনবদ্য রেকর্ড

রানমেশিন। চেজ় মাস্টার। ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়ের জন্মদিন। ৩২ বছরে পা দিলেন বিরাট কোহলি। ICC ODI Ranking-এ এখনও তিনি প্রথম স্থানে। টেস্ট হোক বা একদিনের আন্তর্জাতিক, আর সে হোক টি-টোয়েন্টি ক্রিকেট সব ফরম্যাটেই নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছেন বিরাট। আন্তর্জাতিক ক্রিকেটে বহু ধুরন্ধর বোলারদেরই ত্রাস তিনি।

তাঁর জন্মদিনেই একবার ফিরে দেখা যাক, আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির অসামান্য কিছু কীর্তি।

* ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বাধিক ডাবল সেঞ্চুরির রেকর্ড রয়েছে বিরাট কোহলিরই। এখনও অবধি টেস্টে মোট ৭টি দ্বিশতরান করেছেন বিরাট। এছাড়াও তিনি বিশ্বের প্রথম টেস্ট অধিনায়ক, যাঁর নামের পাশে রয়েছে ৬টি দ্বিশতরান। এর একটি ডাবল সেঞ্চুরি কোহলি অধিনায়ক হওয়ার আগেই করেছিলেন।

* ২০১৯ সালে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক দশকে ২০ হাজার রান করে রেকর্ড করেন বিরাট কোহলি।

আরও পড়ুন: ONLINE GAMING : বিরাট-সৌরভদের বিরুদ্ধে নোটিস আদালতের

* ২০১৬ সালের আইপিএল সিজনে মোট ৯৭৩ রান করেন বিরাট কোহলি। টি-টোয়েন্টি লিগ ইতিহাসে একটি সিজনে এটিই এখনও অবধি সর্বাধিক রান।

* ২০১৯ সালের বিশ্বকাপে একজন অধিনায়ক হিসেবে পরপর পাঁচটি হাফ সেঞ্চুরি করে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের রেকর্ড ভেঙে দেন বিরাট কোহলি।

* ভারতের ক্রিকেট ইতিহাসে বিরাটই প্রথম টেস্ট অধিনায়ক যাঁর নামের পাশে ইতিমধ্যেই ৩৩টি জয় রয়েছে।

* বিশ্বক্রিকেটে একদিনের আন্তর্জাতিক ম্যাচে সবথেকে দ্রুত ৮০০০ রান (১৭৫ ইনিংস), ৯০০০ রান (১৯৪) ইনিংস, ১০০০০ রান (২০৫ ইনিংস), ১১০০০ রান (২২২ ইনিংস) পূর্ণ করেছেন বিরাট কোহলি।

* বিশ্বের ক্রিকেট ইতিহাসে বিরাটই প্রথম অধিনায়ক, যিনি দুই প্রতিপক্ষ দলের বিরুদ্ধে পরপর তিনটি সেঞ্চুরি করেছেন। একটি ওয়েস্ট ইন্ডিজ আর একটি শ্রীলঙ্কা।

* পৃথিবীর ইতিহাসে বিরাটই এমন একজন ক্রিকেটার, যিনি দ্বিপাক্ষিক সিরিজে ৬ বার ৩০০ রানেরও বেশি করেছেন।

আরও পড়ুন: নির্বাসন অতীত, আইসিসি র‌্যাঙ্কিংয়ে নিজের সিংহাসন ফিরে পেলেন সাকিব আল হাসান

 

Exit mobile version